আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস- ১৮৩৯ সাল থেকে বিশ্বজুড়ে পালিত হচ্ছে

অনলাইন ডেস্ক :

আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস। এই শিল্পের শুভ সূচনা ১৮৩৯ সালের ১৯ আগস্ট ‘ড্যাগুইরিয়ো টাইপ’ ফটোগ্রাফির মুক্তি লাভের মধ্য দিয়ে।

শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যেসব মানুষ নিরলস কাজ করে গেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই পালন করা হচ্ছে ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’। বিশ্বের ১৭০টিরও বেশি দেশে এই দিবসটি পালিত হচ্ছে। ফটোগ্রাফি বর্তমানে আধুনিক শিল্প হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রাপ্তবয়স্ক প্রায় সবার কাছেই স্মার্টফোন থাকায় ফটোগ্রাফি হয়ে উঠেছে সব বয়সের মানুষের চাহিদা সম্পন্ন বিষয়। কেউ শখ করে, আবার কেউ পেশা হিসেবেই বেছে নিচ্ছেন ফটোগ্রাফি।

ইতিহাস থেকে জানা যায়, ১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ডাগুয়েরে ডাগুয়েরিওটাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এই উপায়ের নাম হল ডাগুয়েরিওটাইপ। বিজ্ঞানী লুইস ডাগুয়ের সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেওয়া হয় ডাগুয়েরিওটাইপ টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়।

জানা যায়, প্রথম টেকসই রঙিন ছবি তোলা হয়েছিলো ১৮৬১ সালে, তারও আগে প্রথম ডিজিটাল ফটোগ্রাফটি তৈরি হয়েছিলো ১৯৫৭ সালে। এর দুই দশক পরে ডিজিটাল ক্যামেরা আবিষ্কৃত হয়।

১৮৩৯ সালে ফরাসি সরকার প্রথম ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন।সে থেকেই দিবসটি উৎযাপন করে আসছে পুরো পৃথিবী।

এম.চৌ:/পথিক নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *