ইউক্রেনের আরও তিনটি গ্রাম মুক্ত, অভিযানের গতি বাড়িয়েছে রুশ সেনা

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

দুই সপ্তাহ আগে উত্তর-পূর্ব ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর আভদিভকা মুক্ত করার পর, রাশিয়ান বাহিনী গত কয়েক দিনে আরও তিনটি গ্রাম দখল করেছে, যা তাদের অগ্রযাত্রায় ক্রমবর্ধমান গতির ইঙ্গিত দেয়। এদিকে, পশ্চিমা কর্মকর্তারা কিয়েভের সামরিক বাহিনীর গোলাবারুদের ঘাটতির বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

 

 

 

 

 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার ঘোষণা করেছে যে, তাদের সৈন্যরা আভদিভকা থেকে সাত মাইল উত্তর-পশ্চিমে স্টেপোভ গ্রাম দখল করেছে। ইউক্রেনের কর্মকর্তারা আগের দিন বলেছিলেন যে, কিয়েভের বাহিনী স্টেপোভ এবং পার্শ্ববর্তী গ্রাম সিভেরনে থেকে প্রত্যাহার করা হয়েছে। ইউক্রেনীয় বাহিনীও লাস্টোচকাইনে গ্রাম থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছিল ‘প্রতিরক্ষা সংগঠিত করার জন্য’ এবং ‘পশ্চিমে শত্রুদের আরও অগ্রগতি রোধ করার লক্ষ্যে,’ সামরিক মুখপাত্র দিমিত্রো লিখোভি সোমবার ইউক্রেনীয় টেলিভিশনে বলেছেন।

 

 

 

 

গ্রামগুলির সামান্য কৌশলগত গুরুত্ব ছিল, এবং দুই বছর আগে রাশিয়ার আক্রমণের আগেও স্টেপোভ এবং সিভেরনে ১০০ জনেরও কম লোক ছিল। তবে লাভগুলি ইঙ্গিত দেয় যে, রাশিয়া আভদিভকাকে নেয়ার পরে এর সুবিধা কাজে লাগাচ্ছে। গত মে মাসে পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখল করার পর এটি ছিল তাদের প্রথম বড় বিজয়।

 

 

 

 

মঙ্গলবার লন্ডনে এক সম্মেলনে ব্রিটেনের সশস্ত্র বাহিনীর প্রধান অ্যাডমিরাল স্যার টনি রাদাকিন বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি ‘নিঃসন্দেহে কঠিন’ ছিল, কারণ তাদের সামরিক বাহিনী গোলাবারুদ এবং এর মজুদের সঙ্কট নিয়ে লড়াই করছিল যা আরও তীব্র হয়েছে।

 

 

 

হাউস রিপাবলিকানরা ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তায় প্রায় ৬০ বিলিয়ন ডলার দিতে বাধা দিচ্ছে, এটি একটি বৃহত্তর প্যাকেজের অংশ যা ইসরাইল এবং তাইওয়ানকে সহায়তা অন্তর্ভুক্ত করে। মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন এবং কংগ্রেস নেতাদের মধ্যে একটি বৈঠক অচলাবস্থা ভাঙতে ব্যর্থ হয়েছে।

 

 

 

মার্কিন কর্মকর্তারা আভদিভকা শহর হারানোর জন্য গোলাবারুদের ঘাটতিকে কারণ হিসেবে উল্লেখ করেছেন এবং সতর্ক করেছেন যে, কংগ্রেস সাহায্য প্যাকেজ অনুমোদন না করলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

 

 

 

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার মঙ্গলবার বলেছেন, ‘পরিস্থিতি এখন অত্যন্ত গুরুতর। আমরা ইউক্রেনের ফ্রন্ট-লাইন সৈন্যদের দেখেছি যাদের কাছে রুশ আগ্রাসন প্রতিহত করার জন্য প্রয়োজনীয় গোলাবারুদ নেই। তারা এখনও সাহসিকতার সাথে লড়াই করছে। তাদের কাছে এখনও বর্ম এবং অস্ত্র ও গোলাবারুদ রয়েছে যা তারা ব্যবহার করতে পারে, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস কাজ করতে ব্যর্থ হয়েছে বলে তাদের এখন তা হিসাব করে ব্যবহার করতে হবে।’

 

 

 

মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, রাশিয়ান বাহিনী ‘অন্য কিছু শহর ও গ্রাম দখল করা শুরু করেছে’। ‘পরিস্থিতি খুবই ভয়ঙ্কর,’ তিনি বলেন, ‘কিন্তু তারা অবশ্যই অঞ্চল হারাতে শুরু করেছে – যে অঞ্চলটি তারা রাশিয়ানদের কাছ থেকে ফিরিয়ে নিয়েছিল এবং এখন তাদের রাশিয়ানদের ফিরিয়ে দিতে হবে কারণ তারা তা রক্ষা পারে না, তারা তাদের সাথে লড়াই করতে পারে না,’ কিরবি বলেছিলেন।

ইমি/পথিক নিউজ