W3Schools.com  

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

লেখক:
প্রকাশ: ৪ মাস আগে

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে। তবে এর পাশাপাশি আরও বেশ কিছু গুণ আছে মৌরির।

 

একাধিক গুণের কারণেই মৌরি রোজ খাবারের তালিকায় রাখা যায়। বিশেষজ্ঞদের একাংশের মতে, মৌরি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আদৌ কি মৌরি উচ্চ রক্তচাপ কমাতে উপকারী? চলুন জেনে নেওয়া যাক-

 

বিজ্ঞাপন

 

উচ্চ রক্তচাপে মৌরির ভূমিকা

 

উচ্চ রক্তচাপ কমাতে মৌরি বেশ উপকারী। তবে এর বেশ কয়েকটি কারণ আছে। রক্তচাপ নিয়ন্ত্রণে মুখ্য ভূমিকা পালন করে পটাশিয়াম খনিজ পদার্থটি। আর সেটিই পর্যাপ্ত পরিমাণে আছে মৌরির মধ্যে।

 

বিজ্ঞাপন

 

এছাড়া এর মধ্যে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। যা হার্ট ভালো রাখতে সাহায্য করে। মৌরি পেট পরিষ্কার করে, কারণ এর মধ্যে ফাইবার আছে। সেই ফাইবার কার্ডিওভাস্কুলার হেলথের জন্য় জরুরি।

 

মৌরির আর কী কী গুণ আছে?

 

ক্য়ানসার প্রতিরোধী গুণ

 

বিজ্ঞাপন

 

অ্যানেথলের মতো একাধিক উদ্ভিজ্জ যৌগে সমৃদ্ধ মৌরি। একটি গবেষণায় দেখা গেছে, অ্যানেথোল ক্যানসার কোষের বৃদ্ধি প্রতিহত করতে পারে।

 

ফলে ক্যানসারে কিছুটা হলেও উপকারী মৌরি। পশুদের ক্যানসার নিয়ে গবেষণাতেও দেখা গেছে, মৌরির অ্যানেথল যৌগটি বেশ কার্যকর।

 

আরও পড়ুন

 

বিজ্ঞাপন

 

হৃদরোগের ঝুঁকি আছে কি না জানতে পারবেন যে টেস্ট করে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ সময় যা খাবেন?

 

ব্যাকটেরিয়া প্রতিরোধী গুণ

 

ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে মৌরি। এর নির্যাস স্টেফাইলোকক্কাস, কোলাইয়ের মতো বেশ কিছু ব্যাকটেরিয়াকে প্রতিহত করে।

 

বিজ্ঞাপন

 

প্রসূতি মায়েদের জন্যও উপকারী

 

প্রসূতি মায়েদের বুকে সঠিক সময়ে দুধ উৎপাদনে কাজে লাগে মৌরি। এটি গ্যালাকটোগগসকে উত্তেজিত করে তোলে। যা দুধ উৎপাদনে সাহায্য করে।

 

রক্ত পরিশ্রুত করে

 

মৌরির মধ্যে একদিকে যেমন ফাইবার আছে, তেমনই অন্যদিকে আছে বেশ কিছু এসেনশিয়াল অয়েল। এই উপাদানগুলো রক্ত পরিশ্রুত করতে সাহায্য করে।

 

ত্বকের যত্ন

 

মৌরি ত্বকের জন্যও বেশ উপকারী। কারণ এর মধ্য়ে আছে বেশ কিছু অ্যান্টি অক্সিডেন্ট। এই অ্যান্টি অক্সিডেন্টগুলো ত্বকের ফ্রি র্যাডিকেল দূর করতে সাহায্য করে। ফলে ত্বকের স্বাভাবিক জেল্লাও ফিরে আসে।

 

হজমে সাহায্য করে

 

খাবার হজমে সাহায্য করে। খেয়াল করবেন, বিভিন্ন রেঁস্তরাতে খাবার খাওয়ার পর মৌরি পরিবেশন করা হয়। মূল কারণ যাতে বদহজম না হয়।

 

সূত্র: এবিপি লাইভ

ইমি/পথিক নিউজ

  • উচ্চ রক্তচাপ
  • কমাতে
  • সাহায্য করে মৌরি