626 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

এবার আইসক্রিমে মিললো করোনাভাইরাস

উত্তর চিনে উৎপাদিত আইসক্রিমে মিললো করোনাভাইরাস। যে সব আইস ক্রিমগুলোতে ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে, সেগুলো বাজেয়াপ্ত করেছে চিনা প্রশাসন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থার খবর অনুসারে, তিয়ানঝিন মিউনিসিপ্যালিটি এলাকায় আপাতত সেই সব ক্রেতাদের হোম কোয়ারেন্টিনে রাখার কথা বলা হয়েছে, যারা এই আইসক্রিম খেয়েছিলেন। তিয়ানঝিনের একটি স্থানীয় সংস্থা এই আইসক্রিম তৈরি করেছিলো।

সংস্থার কারখানা অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। ওই সংস্থার তৈরি আইসক্রিমের তিনটি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিলো। পরীক্ষায় দেখা গিয়েছে, তিনটিতেই রয়েছে করোনাভাইরাস।

সূত্রের খবর, সংস্থা একাধিক দেশ থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে আইসক্রিম তৈরি করতো। তার মধ্যে রয়েছে মিল্ক পাউডার, যা আনা হতো নিউজিল্যন্ড থেকে। এছাড়া অন্য একটি কাঁচামাল আনা হতো ইউক্রেন থেকে। এর থেকেই আইসক্রিমে করোনাভাইরাস এসে থাকতে পারে।

এই খবর আসার পর কারখানার ১৬০০ কর্মীকে কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও তাদের মধ্যে ৭০০ জনের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। বাকিদের রিপোর্টের ফলের জন্য অপেক্ষা করছে সংস্থা।

বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, এতে চিন্তার কোনো কারণ নেই। হতে পারে কোনো আক্রান্ত ব্যক্তির থেকে এই ভাইরাস ঢুকে পড়েছে আইসক্রিমে। তবে এটাই প্রথম নয়, এর আগেও খাবারে করোনা সংক্রমণ ধরা পড়েছে। একাধিক প্যাকেটজাত দ্রব্যে এই ভাইরাসের উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

পথিক নিউজ/ এইচ কে

[Sassy_Social_Share total_shares="ON"]