1738 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

করোনা মহামারীতে সম্মুখ যুদ্ধের এক চেয়ারম্যানের কথা

নাদিয়া আক্তার : বর্নাঢ্য ধনিক পরিবারে জন্মগ্রহন করেও একদম সাদা সিদা জীবন যাপনে অব্যস্ত তিনি।স্ব পরিবারে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন, চাইলে ইউরোপ,আমিরিকা,কানাডার যে কোন দেশের নাগরিক হিসেবে থেকেও যেতে পারতেন কিন্ত তা না করে, নিজের জন্মভুমিতে এসে সাধারণ মানুষের দু:খে সুখে পাশে গিয়ে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। বাবার দেখানো পথে হেটে হেটে জয় করে নিয়েছে সর্ব শ্রেণীর মানুষের মন। বলছিলাম ব্রাহ্মণবাড়িয়ার দানবীর খ্যাত পরিবার লায়ন ফিরোজুর রহমান এর সুযোগ্য বড় ছেলে, ১১ নং সুলতান পুর ইউপি চেয়াম্যান আলহাজ্ব লায়ন শেখ ওমর ফারুকের কথা।

বাবার হাত ধরে রাজনীতিতে পর্দাপন। লায়ন ফিরোজুর রহমান ওলিও ১১ নং সুলতান পুর ইউপি চেয়ারম্যান থাকা অবস্থায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়। বাবার জায়গা খালি হলে সেখানেই প্রধানমন্ত্রীর অনুমোতি ক্রমে উপনির্বাচনে অংশগ্রহন করে বিপুল ভোটে জয়লাভ করেন লায়ন শেখ ওমর ফারুক।

নির্বাচিত হওয়ার পর থেকেই চষে বেড়িয়েছেন ইউনিয়নের প্রতিটি গ্রামে গ্রামে। শুনেছেন সর্বশ্রেনীর মানুষের সুখ দুখের কথা। সরকারী অনুদানের পাশাপাশি নিজের আর্থিক সহায়তায় জয় করে নিয়েছেন ইউনিয়নের সকল শ্রেণির মানুষের মন। হয়ে উঠেছেন তরুন সমাজের আইডল।  একজন জনপ্রতিনিধি কি করে মানুষের এত কাছে আসতে পারে তার মন্ত্র শিখাচ্ছেন শেখ ওমর ফারুক।

লকডাউনে জাতির এ ক্রান্তিলগ্নে করোনা ভাইরাসের প্রার্দুভাবের শুরু থেকেই সাময়িক অভাব অনটনে পড়া কর্মহীন সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়সহ নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছে উদার মানসিকতার অধিকারী মানবসেবক ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চেয়ারম লায়ন ফিরোজুর রহমান ওলিও সুযোগ্য সন্তান সুলতানপুর ইউপি চেয়ারম্যান লায়ন শেখ মোহাম্ম্দ ওমর ফারুক।

সরকারী ত্রানের চাউল যখন কিছু অসাধু চেয়ারম্যানরা আত্মসাত করতে লাগলো,জনপ্রতিনিধিদের নিয়ে মানুষের অসন্তুষ্টি চরমে তখন লায়ন শেখ ওমর ফারুক সরকারী ত্রানের পাশাপাশি নিজের ব্যক্তিগত তহবিল হতে সাহার্য নিয়ে দাড়িয়েছে অসহায়দের পাশে।

মহামারী করোনা ভাইরাস মহাসংকটকালীন দুর্যোগে ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা প্রদানে তিনি বিনামূল্যে ওষধ নিয়ে ঘুরে বেড়িয়েছেন সারা জেলা।সুলতান পুর ইউপিরে বিভিন্ন এলাকায়  জীবাণুনাশক স্প্রে করা থেকে শুরু করে  করোনা সংক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক প্রচার এলাকায় খাদ্য সহায়তা দিয়েছেন প্রতিদিন, দুর্যোগকালীন সময়ে পবিত্র রমজান মাসে অভাবগ্রস্ত রোজাদারদের হাতে খাবার বিতরণ ও পবিত্র ঈদুল ফিতরে অসহায় পরিবারদের মাঝে ঈদ উপহার সামগ্রী ও নগদ অর্থ প্রদান মানবিক সেবামূলক কাজে নিজেকে সম্পৃক্ত করে অগ্রণী ভূমিকা পালন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন শেখ মো: ওমর ফারুক। এছাড়া তিতাস নদী কখনের নামে মাটি উত্তোলন করায় একটি গ্রাম ধ্বংস হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল,যেখানে বসবাস করে হিন্দু শ্রেনীর লোক। তিনি তাতে বাধা সৃষ্টি করে গ্রামটিকে রক্ষা করেছেন।

রাস্তায় রাস্তায় হেজেক লাইট লাগিয়ে গ্রামকে আলোকিত করে দিয়েছেন। প্রতিষ্ঠান করেছেন স্কুল ও মাদ্রাসা।

পিতার হাত ধরে তিনি জড়িত রয়েছেন আন্তর্জাতিক সেবা সংগঠন লায়ন্স কাব অব ইন্টারন্যাশনাল এর সাথে। তিনি লায়ন্স কাব অব কসমোপলিটন ডিস্টিক ৩১৫ বি২ এর রিজিয়ন চেয়ারপার্সন। ব্রাক্ষ্মণবাড়ীয় তথা সুলতানপুর ইউনিয়নবাসীর কল্যাণে তিনি ২০০৬ সালে প্রতিষ্ঠা করেছেন ‘‘ব্রাক্ষ্মণবাড়ীয়া গ্যাস বিদ্যুৎ ও সড়ক কল্যাণ সমিতি’’ ।এ সংগঠনের মাধ্যমে জেলা ও সুলতানপুর ইউনিয়নবাসীর গ্যাস বিদ্যুৎ ও সড়ক সমস্যা সমাধানে বিভিন্ন প্রচার প্রকাশনা র‌্যালী ও জনসচেতনতা মূলক প্রচারনা চালিয়ে আসছেন। এলাকার আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে অনেক ব্যবসা প্রতিষ্ঠান সুলতানপুরে প্রতিষ্ঠা করেছেন। এলাকার বহু হত-দরিদ্র ভূমিহীনদের জমি দান করে বসতবাড়ী নির্মাণ করে দিয়েছেন। প্রতিষ্ঠা করেছেন শেখ
ফায়েজুর রহমান ওলিও মসজিদ ও মক্তব। এলাকাবাসীর স্বার্থে ইসলাম ও মানবতার কল্যাণে ১২ বিঘা জমির উপর কবরস্থান ও মাদ্রাসা কমপ্লেক্স নির্মাণ প্রক্রিয়া চলছে। তার প্রয়াত নানার নামে ৩নং ওয়ার্ড উত্তর সুলতানপুরে মসজিদ নির্মাণাধীন রয়েছে।ফিরোজুর রহমান ওলিও স্কুল এন্ড কলেজে বেকার যুবকদের জন্য গড়ে তুলেছেন ফ্রি ড্রাইভিং প্রশিক্ষন কেন্দ্র।

ব্যক্তিগত জীবনে তিনি স্ত্রী রোমানা জাহান ও দুই পুত্র শেখ ফয়েজুর রহমান আরাফ (এল এলবি অনার্স অধ্যয়নরত) ও শেখ ময়েজুর রহমান দানিয়াল এবং মেয়ে শেখ জাফরিন ।

জনসেবার পাশাপাশি পরিচালনা করছেন এফ আর গ্রুপ ,সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিঃ,এস বি এল ক্যাপিটেল মেনেজমেন্ট লিঃ,হোটেল ওলিও ইন্টারন্যাশনাল,আরাফ দানিয়েল ডি ওলিও সেন্টার সুলতানপুর,-ওলিও ফিলিং ষ্টেশন আহরন্দ,এছাড়াও স্পন্সর শেয়ার হোল্ডার – ষ্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ ঢাকা,  ম্যানেজিংডিরেক্টর  রোমানা ফিলিং ষ্টেশন সুলতানপুর বি-বাড়িয়া।

আমৃত্য ব্রাহ্মণবাড়িয়া মানুষের পাশে থেকে মানবিক কাজের অগ্রনী ভুমিকা রাখতে ব্রাহ্মণবাড়িয়া বাসীর দোয়া ও রায় প্রত্যাশী লায়ন শেখ ওমর ফারুক।

 

 

 

[Sassy_Social_Share total_shares="ON"]