8550 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি:এর পোল্ট্রি খামারে দুষ্কৃতকারীদের বাধা : থানায় সাধারন ডাইরী

  • 432
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    432
    Shares

বিশেষ প্রতিনিধি:  মাধবপুর উপজেলার কালিকাপুর গ্রামে গড়ে উঠা কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি:এর পোল্ট্রি খামারে কিছু দুষ্কৃতকারী বাধা দিয়ে কাজ বন্ধ রেখেছে বলে অভিযোগ পাওয়া  গেছে।  তাতে কর্মহীন হয়ে পড়েছে প্রায় অর্ধ শতাধিক কর্মী । ফ্যাক্টরীর ইনর্চাজ মো: ফয়েজ আহমেদ এ বিষয়ে মাধবপুর থানায় একটি সাধারণ ডাইরী করেছ।

খুজ নিয়ে জানা যায়, হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার ২নং চৌমুহনী ইউনিয়নের কালিকাপুর গ্রামে গত তিন বছর আগে কোয়ালিটি ফিডস লি: এর সহযোগী প্রতিষ্ঠান  কোয়ালিটিই ন্টিগ্রেটেড এগ্রো লি: প্রতিষ্ঠিত হয়,যা মুলত একটি মিট প্রসেসিং প্লান্ট। প্রায় তিন একর জায়াগা জুড়ে গড়ে উঠেছে কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি: নামের এই প্রতিষ্ঠান। যার প্রধান কাঁচা মাল হলো ব্রয়লার মোরগ। যার কারনে এলাকায় গড়ে উঠেছে ছোট বড়প্রায় একশত ব্রয়লার মোরগের খামার। কোম্পানীকে কেন্দ্র করে মুদি দোকান সহ বিভিন্ন ধরনের ব্যবসার প্রসার হয়েছে। উন্নত হয়েছে এলাকার রাস্তাঘাট। কর্মসংস্থান হয়েছে এলাকর প্রায় একহাজার লোকের।

কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি: মুলত ফাস্ট ফুড আইটেম তৈরি করে থাকে যার কারনে প্রতি দিন প্রায় চার হাজার পিস মোরগের প্রয়োজন হয়, এ চাহিদা মিটাতে কোম্পানী নিজেস্ব তত্ত্ববধায়নে গ্রামে বিভিন্ন জায়গায় গড়ে তুলেছে পোল্ট্রি খামার। তাতে কিছু খামারী প্রতিহিংসা পরায়ন হয়ে কোম্পানীর কাজ বন্ধ করতে বিভিন্ন ধরনের অজুহাত তৈরি করছে।

ফ্যাক্টরী ইনর্চাজ ফয়েজ আহমেদ অভিযোগ করে বলেন, কোম্পানীর ইজারাকৃত ভূমিতে পোল্ট্রি শেডের স্থাপনা নির্মাণ করতে গেলে কমলপুর গ্রামের শফিকুর রহমান মান্না,আনিসুর রহমান আদিল সহ কতিপয় প্রভাবশালী লোক পরিবেশ দূষণের অভিযোগ এনে বাধার সৃষ্টি করে। শিল্প কারখানায় স্থানীয় এসব প্রভাবশালীদের বাধার মুখে পড়ায় গ্রামীণ পযার্য়ে শিল্প স্থাপন বিকশিত না হওয়ার আশংকা দেখা দিয়েছে এবং আমাকে প্রান নাশের হুমকি দিচ্ছে।

তিনি আরো বলেন, গ্রামীণ এলাকায় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গরু ও সবজি থেকে নিরাপদ খাদ্য প্রক্রিয়াজাত করার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে এলাকার কৃষক পর্যায়ে সাধারণ সবজি উৎপাদনকারীরা সরাসরি ওই কারখানায় সরবরাহ করে আর্থিকভাবে লাভবান হবে।

সরে জমিনে ঘুরে দেখা যায় যে কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি: কেন্দ্র করে এলাকায় আরো প্রায় শতাধিক পোল্ট্রি খামার গড়ে উঠেছে। এমন কর্মসংস্থান তৈরিতে এই এলাকায় অন্যান্য ব্যবসার চাহিদাও বেড়ে গেছে বহুগুন। উন্নত হতে চলেছে এলাকার রাস্তাঘাট এবং অগ্রগতি হয়েছে ব্যবসা ও বানিজ্যের। মাদকের মতো বিষাক্ত মরন ছোবল থেকে রক্ষাপাচ্ছে এলাকার যুবসমাজ।

কোয়ালিটি ফিডে চাকুরী করে ডা: আজিজুল হক জানায়, অত্যাধুনিক পদ্ধতিতে আমরা এখানে ব্রয়লার মুরগির র্ফাম পরিচালনা করছি। যার কারনে পরিবেশের কোন ধরনের সমস্যা হয় না।

এলাকার আবিদ মিয়া সরদার জানান, কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি: কোম্পানীটি গড়ে উঠার ফলে অনেক লোকের কর্মস্থান তৈরি হয়েছে। যা আমাদের এলাকার জন্য আর্শিবাদ। কোম্পানীকে কেন্দ্র করে গড়ে উঠেছে অনেক ব্রয়লার ফার্ম। আমার ও একটি ব্রয়লার ফার্ম আছে এবং ব্যবসা করে লাভবান হচ্ছি

মাধবপুর থানার অফিসার ইনচার্জ ইকবাল হোসেন বলেন, পোল্ট্রি খামারকে কেন্দ্র করে উভয়পক্ষই থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। কারো নিরাপত্তা বিঘ্ন ও শিল্প স্থাপনে অবৈধভাবে বাধা দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কোম্পানীর এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। তারা বলেন, কোয়ালিটি ইন্টিগ্রেটেড এগ্রো লি: কোম্পানীটি ঘড়ে উঠার ফলে অনেক লোকের কর্মস্থান তৈরি হয়েছে। যা আমাদের এলাকার জন্য আর্শিবাদ। এছাড়া উদ্যোক্তাদের থামিয়ে দেওয়ার জন্য যে অসাধু মহল কাজ করছে তাদের আইনের আওতায় আনার আহবান ও জানিয়েছে অনেকেই।

  • 432
    Shares