108 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

খুশকির সমস্যা? জেনে নিন ঘরোয়া পদ্ধতির সমাধান

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পথিক রিপোর্ট: আমাদের কাছে অনেক পরিচিত একটি সমস্যা হচ্ছে চুলের খুশকি। ছোটবড় বা নারীপুরুষ সবারই এ সমস্যাটি হতে দেখা যায়। অনেকটাই নিয়ন্ত্রণহীন এ সমস্যাটি হলে মাথা চুলকাতে চুলকাতেই ক্লান্ত হয়ে যান অনেকে।

সাধারণত ত্বকের তৈলাক্তভাব ও চুলকানিপ্রবণ অবস্থার কারণে এ সমস্যাটি দেখা দেয়। আমরা যেটিকে খুশকি বলি, সেটি আসলে আমাদের ত্বকের মৃত কোষ। ত্বকে জমে থাকা অতিরিক্ত ময়লা ও তেল চিটচিটে ভাবের কারণে ত্বকের কোষগুলো বেশি মাত্রায়  মরে যায়। আর এর ফলে দেখা দেয় খুশকির সমস্যা।

খুশকি মাথায় ছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। কিন্তু খুব সহজেই মেলে এমন কিছু প্রকৃতিক উপাদানের সাহায্যেই পেতে পারেন এ সমস্যার সমাধান। ফুডএন্ডলাইফ ডটকমের তথ্যমতে জানুন খুশকি দূর করার কিছু সহজ ঘরোয়া সমাধান—

১. অলিভ ওয়েল বা জলপাই তেল

ত্বকের জন্য উপকারী হিসেবে জলপাই তেল বা অলিভ অয়েল অনেক জনপ্রিয়। আর এ তেলটি খুশকির সমস্যা দূর করতেও বেশ কার্যকরী। কারণ এ তেলে থাকা বিভিন্ন প্রকৃতিক গুণাগুণ সমৃদ্ধ উপাদান থাকার কারণে এটি ত্বকের আর্দ্রতা ও পরিচ্ছন্নতা নিশ্চিত করে খুশকি হওয়া রোধ করে।

২. লেবুর রস

খুশকির সমস্যা হলে লেবুর রস ব্যবহার করে পেতে পারেন সমাধান। এর জন্য লেবুর রস নিয়ে পুরো মাথার ত্বকে ও চুলের গোড়ায় ভালো করে ঘষতে হবে। এর পর এক চামিচ পরিমাণ লেবুর রস মেশানো পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মিত ব্যবহারে মিলবে সমাধান।

৩. বেকিং সোডা

মাথা সামান্য ভিজিয়ে নিয়ে বেকিং সোডা পুরো মাথায় ভালো করে গষতে হবে। এর পর শ্যাম্পু না করেই শুধু পানি দিয়ে মাথা ধুয়ে নিলেই মিলবে খুশকির সমাধান। তবে এতে অল্প কিছু দিনেই আবার ত্বকের তৈলাক্তভাব ফিরে আসে।

৪. পেঁয়াজের রস

আমরা অনেকেই জানি যে, পেঁয়াজের রস আমাদের মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে। তবে এর আরেকটি ভালো দিক হচ্ছে, এটি মাথার খুশকি সমাধানেও অনেক কার্যকর। এর জন্য পেঁয়াজের পেস্ট বানিয়ে মাথায় লাগাতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেললেই মিলবে সমাধান।

৫. কর্পূর ও নারিকেল তেল

আধা কাপ নারিকেল তেলে এক চা-চামচ কর্পূ‌রের তেল মিশিয়ে প্রতিরাতে মাথায় মাখুন। সকালে উঠে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে দুই সপ্তাহ ব্যবহারেই মিলবে খুশকি সমস্যার সমাধান।

৬. মেথি ও নারিকেল তেল

নারিকেল তেলের সঙ্গে কিছু পরিমাণে মেথি মিশিয়ে নিয়ে বোতলে রেখে দিতে হবে কয়েক দিন। এর পর আগের নিয়মের মতো একই নিয়মে এটি ব্যবহার করেই পাবেন উপকার।

৭. অ্যালোভেরা বা ঘৃতকুমারী

খুশকি সমস্যার কারণে অনেক সময় মাথায় চুলকানি হতে দেখা যায়। এমনটি হলে মাথায় অ্যালোভেরা মেখে পেতে পারেন আরাম। এটি খুশকি কমানোর পাশাপাশি দূর করবে ত্বকের অনেক সমস্যাও।

হালিমা খাতুন জেবিন