W3Schools.com  

তুলতুলে কালোজাম মিষ্টি তৈরির রেসিপি

লেখক:
প্রকাশ: ৪ মাস আগে

মিষ্টি খেতে কে না পছন্দ করেন, আর তা যদি হয় কালোজাম তাহলে তো কথায় নেই! যদিও কমবেশি সবাই মিষ্টির দোকান থেকেই কালোজাম কিনে খান, তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন। তাও আবার খুব সহজেই। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

 

উপকরণ

 

বিজ্ঞাপন

 

১. গুঁড়া দুধ ১ কাপ

২. ঘি ১ টেবিল চামচ

৩. সুজি ১ টেবিল চামচ

৪. ময়দা ২ টেবিল চামচ

৫. বেকিং পাউডার ১ চা চামচ

৬. লাল ফুড কালার ৩/৪ ফোঁটা ও

৭. তরল দুধ পরিমাণমতো।

 

 

 

পদ্ধতি

 

তরল দুধ ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাখিয়ে নিন। এবার গুঁড়া দুধের মিশ্রণের সঙ্গে অল্প অল্প তরল দুধ দিয়ে মাখিয়ে নরম একটা ডো তৈরি করে নিন। ডো একটু নরম করে করতে হবে। না হলে কিছুক্ষণ পরই দুধের ডো শক্ত হয়ে যাবে।

 

বিজ্ঞাপন

 

এবার ডো রেখে সিরা তৈরি করে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে এক কাপ চিনি ও আড়াই কাপ পানি দিয়ে জ্বাল দিতে হবে। সিরা বেশি ঘন করার দরকার নাই। পাতলা সিরা হলেই চলবে।

 

হাতে সামান্য ঘি মাখিয়ে এবার পরিমাণমতো দুধের ডো নিয়ে পছন্দমতো আকৃতিতে মিষ্টি তৈরি করে নিন। মিষ্টিগুলো বেশি বড় করে বানানো যাবে না। কারণ ভাজার সময় মিষ্টি ফুলে উঠতে পারে। ১ কাপ দুধে ৯-১০টি মিষ্টি হবে।

 

সবগুলো মিষ্টি তৈরি হয়ে গেলে তা ভেজে নিতে হবে। এরপর মিষ্টিগুলো যখন গাঢ় বাদামিরঙা হবে তখনই তেল থেকে উঠিয়ে ঠান্ডা করার জন্য প্লেটে রেখে দিন।মিষ্টি পুরোপুরি ঠান্ডা হলে গরম সিরায় দিয়ে দিতে হবে।

 

বিজ্ঞাপন

 

ঠান্ডা হওয়ার আগে সিরায় দিলে মিস্টিগুলো চুপসে যেতে পারে। এবার চুলার আঁচ মাঝারিতে রেখে ১০ মিনিট মিষ্টিগুলো ঢেকে জ্বাল দিন। এই ১০ মিনিটের মধ্যে একবারও ঢাকনা সরানো যাবে না।

 

১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে মিষ্টিগুলো সিরাতে দিয়ে ঢেকে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর মিষ্টিগুলো উঠিয়ে মাওয়ায় গড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে গুঁড়া দুধের কালোজাম।

ইমি/পথিক নিউজ