143 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

দ্বিতীয় রাউন্ডে উঠলেন রোমান সানা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সবার চোখ ছিল রায়ান মারফির দিকে। ২০১৬ রিও অলিম্পিকে সোনাজয়ী যুক্তরাষ্ট্রের এই সাঁতারু ১০০ মিটার ব্যাকস্ট্রোকে বিশ্বরেকর্ডধারীও। কিন্তু এবার সব হিসেব পালটে গেল। সবাইকে চমকে দিয়ে এই ইভেন্টে সোনা জিতে নিয়েছেন রাশিয়ার ইভজিনি রাইলোভ। শুধু জিতেছেন বললে ভুল হবে, ইউরোপিয়ান রেকর্ড গড়েই জিতেছেন। ওদিকে রূপাও নয়, মারফির কপালে জুটেছে ব্রোঞ্জ। দ্বিতীয় হয়েছেন রাইলোভের স্বদেশি ক্লিমেন্ত কোলেসনিকভ।

ছেলেদের রিকার্ভ এককের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন রোমান সানা

ব্যক্তিগত রিকার্ভের প্রথম রাউন্ডে ব্রিটেনের টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়েছেন রোমান সানা। দ্বিতীয় রাউন্ডে রোমান খেলবেন কানাডার ক্রিস্পিন দুয়েনাসের বিপক্ষে।

ছেলেদের ২০০ মিটার ফ্রি-স্টাইল সাঁতারে চ্যাম্পিয়ন হয়েছেন গ্রেট ব্রিটেনের টম ডিন। ১ মিনিট ৪৪.২২ সেকেন্ড সময় নিয়ে পেছনে ফেলেছেন স্বদেশি ডানকান স্কট ও ব্রাজিলের শেফের।

বারমুডার ইতিহাসের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকে সোনার পদক জিতেছেন ফ্লোরা ডাফি। এক ঘন্টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ড সময় নিয়ে মেয়েদের ট্রায়াথলন জিতেছেন তিনি। গ্রেট ব্রিটেনের জর্জিয়া টেলর-ব্রাউন জিতেছেন রূপা, যুক্তরাষ্ট্রের কেটি জাফারেসের ভাগ্যে জুটেছে ব্রোঞ্জ।

ব্রাজিল আর্জেন্টিনাকে হারিয়েছে ভলিবলে। গ্রুপপর্বের ম্যাচে ২০১৬ রিও অলিম্পিকের ভলিবল চ্যাম্পিয়ন ব্রাজিল খেলতে নেমেছিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। প্রথম দুই সেট জিতে আর্জেন্টিনা ভয়ও ধরিয়ে দিয়েছিল তাঁদের মনে। কিন্তু পরের দুই সেট ২৫-১৬, ২৫-২১ ব্যবধানে জিতে সমতায় ফেরে ব্রাজিল। শেষ সেটটাও জিতে নেয় ১৬-১৪ পয়েন্টে। হাড্ডাহাড্ডি এই লড়াই জিতে নিজেদের গ্রুপে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। আর্জেন্টিনা পড়ে আছে পাঁচে।

২০০৪ সালের এথেন্স অলিম্পিকের পর টেবিল টেনিসে চীন কখনও সোনা হাতছাড়া করেনি। চীনের এই আধিপত্যে এবার ছেদ টানল জাপান। চীনের শু শিন ও লুই শিউয়েনকে মিশ্র দ্বৈত টেবিল টেনিসে হারিয়ে দিয়েছেন জাপানের জুন মিজুতানি ও মিমা ইতো।

জাপানের সোনালি দিন

চীনের অলিম্পিক অ্যাসোসিয়েশন হয়তো ২৬ জুলাই দিনটি ভুলে থাকতে চাইবে আরও বহুদিন। আজ টোকিও অলিম্পিকের চতুর্থ দিনে কোনো সোনা জেতেনি চীন। এর মধ্যে সবচেয়ে বেশি জ্বলুনি দিচ্ছে টেবিল টেনিসের মিশ্র দ্বৈতের হার। টেবিল টেনিসের কোনো ইভেন্টে চীনের সোনা হাতছাড়া হওয়ার ঘটনা ২০০৪ এথেন্স অলিম্পিকে। এরপর গত তিন অলিম্পিকে কোনো ইভেন্টেই সোনা হাতছাড়া হয়নি দেশটির। কিন্তু প্রথমবারের মতো হওয়া মিশ্র দ্বৈতের ইভেন্টে জাপানের জুন মিজুতানি ও মিমা ইতো জুটি চীনের জিন জু ও শিওয়েন লিউকে ৪-৩ সেটে হারিয়ে দিয়েছেন। ফেবারিট চীন প্রথম দুই সেট জিতেও গিয়েছিল!

 

চমকের কথা বলতে গেলে কেটি লেডেকির হারের কথা আগে বলতে হয়। রিও অলিম্পিকে ২০০ মিটার, ৪০০ মিটার ও ৮০০ মিটার ফ্রি স্টাইলের সোনা জেতা এই যুক্তরাষ্ট্রের নারী সাঁতারুর দখলেই ছিল অলিম্পিক ও বিশ্ব রেকর্ড। সেই লেডেকিই এবার টোকিও অলিম্পিকে ৪০০ মিটার ফ্রি-স্টাইলের সোনা জিততে পারলেন না! শেষ ১০০ মিটারে তর্ক সাপেক্ষে সর্বকালের সেরা ফ্রি স্টাইল নারী সাঁতারুকে হারিয়ে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাস! পরে মেয়েদের ১৫০০ মিটার ফ্রি স্টাইলের হিটে নতুন অলিম্পিক রেকর্ডও গড়ে সে দুঃখে কিছুটা প্রলেপ দিয়েছেন লেডেকি।

 

এবারই প্রথমবারের মতো স্কেটবোর্ডিং যুক্ত হয়েছে অলিম্পিকে। আর তাতে সোনা জিতেছেন জাপানের ১৩ বছর বয়সী কিশোরী মোমিজি নিশিয়া। রুপা জিতেছেন ব্রাজিলের ১৬ বছর বয়সী রায়সা লেয়াল। ব্রোঞ্জও জাপানে গেছে। পেয়েছেন ১৩ বছর বয়সী আরেক কিশোরী ফুনা নাকাইয়ামা।

 

একদিন বিরতির পর আগামীকাল অলিম্পিকে আবার বাংলাদেশের উপস্থিতি ফিরছে। কাল ব্যক্তিগত রিকার্ভের প্রথম রাউন্ডে ব্রিটেনের টম হলের বিপক্ষে খেলবেন রোমান সানা। আগামীকাল বাংলাদেশ সময় ১০ টা ১৮ মিনিটে মুখোমুখি হবেন দুজন। এ ম্যাচের আগে একটি মজার তথ্য জানিয়ে রাখা যাক। টম হল রসায়নে পিএইচডি করেছেন!

 

গতকাল পর্যন্ত অলিম্পিকে সোনার হাসি হেসেছিল ১৬টি দেশ। সে তালিকায় আজ যোগ হয়েছে আরও সাতটি দেশ। এর মধ্যে ফিলিপাইনকে অলিম্পিকের প্রথম সোনা এনে দিয়েছেন হিদিলিন দিয়াজ। ৫৫ কেজি ওজন শ্রেণিতে ২২৪ কেজি তুলে সোনা জিতে নিয়েছেন এই নারী ভারোত্তোলক।

 

গতকাল পর্যন্ত টোকিও অলিম্পিকের পদক তালিকায় নাম উঠেছিল ৪০টি দেশের। আজ আরও ১১টি দেশ পদক পাওয়ার আনন্দে মেতেছে। আয়োজক জাপান অবশেষে পদক তালিকার চূড়ায় উঠে এসেছে। গতকাল পাঁচটি সোনা জেতা জাপান আজ আরও তিনটি সোনা জিতেছে। গতকাল পর্যন্ত তিনে থাকা যুক্তরাষ্ট্রও আজ তিনটি সোনা জিতেছে। আর প্রথম দুই দিন দাপট দেখানো চীন আজ একটু পিছিয়ে পড়েছে। গতকাল পর্যন্ত ছয়টি সোনা জেতা চীন আজ কোনো সোনাই জেতেনি!

 

জাপান ও যুক্তরাষ্ট্রের মতোই তিনটি করে সোনা জিতেছে রাশিয়া ও ব্রিটেন। গতকাল পর্যন্ত চারে থাকা কোরিয়া আজ একটি সোনা পেয়ে ছয়ে অবস্থান করছে। ২৩টি দেশ অন্তত একটি করে সোনা জিতেছে। ১৬টি দেশ জিতেছে অন্তত একটি রুপা। প্রথম দিনেই একটি রুপা পাওয়া ভারত টানা দুই দিন কোনো পদক পেলে না। এদিকে ১২টি দেশ অন্তত একটি ব্রোঞ্জ পেয়েছে। সব মিলিয়ে পদক তালিকায় এখন পর্যন্ত ৫১টি দেশ জায়গা করে নিয়েছে।

সূত্রঃ প্রথম আলো