338 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত। প্রায় সাড়ে ৩ মাস পর পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা উঠলো। নতুন বছরের ১ জানুয়ারি থেকে ভারত থেকে পেঁয়াজ আসবে দেশে। দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় সোমবার (২৮ ডিসেম্বর) এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন মৌসুমের পেঁয়াজ উঠতে শুরু করায় গত কয়েক সপ্তাহ ধরে ভারতে পেঁয়াজের দাম কমতে শুরু করে। এ কারণে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় পেঁয়াজ রপ্তানি শুরুর ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয়ের এক আদেশে বলেছে, সব ধরনের পেঁয়াজের ক্ষেত্রে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

বিশ্বের শীর্ষ পেঁয়াজ রপ্তানিকারক দেশ ভারত অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি ও মজুদে ঘাটতির কারণে গত ১৪ সেপ্টেম্বর এই পণ্যটির রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত। সে সময় যুক্তি হিসেবে অভ্যন্তরীণ বাজারে মূল্য বৃদ্ধি ও মজুদে ঘাটতির কথা বলা হয়। এর প্রভাব পড়েছিল বাংলাদেশ, নেপাল, মালয়েশিয়া ও শ্রীলঙ্কার বাজারে।

ভারতের ন্যাশনাল হার্টিকালচার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন জানিয়েছে, গত চার সপ্তাহ ধরে ভারতে পেঁয়াজের দাম অর্ধেকের বেশি কমেছে।

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করায় দেশের বাজারে হু হু করে বাড়তে থাকে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম। পরিস্থিতি এতটাই খারাপ হয় যে, এক পর্যায়ে প্রতি কেজি ৩০ টাকার পেঁয়াজ কিনতে হয় ১৩০ টাকায়।

পরিস্থিতি সামাল দিতে সরকার আগের বছরের অভিজ্ঞতা অনুযায়ী পাকিস্তান, চীন, মিয়ানমার, মিশর ও তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করে। সেইসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পেঁয়াজ আমদানিতে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের শুল্ক প্রত্যাহার করে নেয়।

পাশাপাশি পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ভর্তুকি দিয়ে খোলাবাজার ও অনলাইনে পেঁয়াজ বিক্রি শুরু করে সরকার।

ভারত এমন সময় পেঁয়াজ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো, যখন নতুন পেঁয়াজ উঠতে শুরু করায় দেশের বাজারেও দাম কমতে শুরু করেছে পণ্যটির। তবে ব্যবসায়ী মনে করছেন, ভারত থেকে পেঁয়াজ এলে দাম আবারো স্বাভাবিক পর্যায়ে চলে যাবে।

পথিকনিউজ/এইচ কে