118 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বাংলাদেশে ইসলামিক ব্যাংকিং কার্ড চালু করছে ভিসা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ভিসা বাংলাদেশি গ্রাহকদের জন্য ইসলামী ব্যাংকিং নীতিমালা অনুযায়ী নতুন পোর্টফলিও চালুর ঘোষণা দিয়েছে

বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট প্রতিষ্ঠান ভিসা বাংলাদেশি গ্রাহকদের জন্য ইসলামী ব্যাংকিং নীতিমালা অনুযায়ী নতুন পোর্টফলিও চালুর ঘোষণা দিয়েছে। নতুন ডেবিট ও ক্রেডিট কার্ডধারীদের জন্য শরীয়াহ ও ইসলামিক ব্যাংকিং নীতি অনুযায়ী ভ্রমণ ও কেনাকাটায় আকর্ষণীয় সুবিধা প্রদান করবে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শরীয়াহ ও ইসলামিক ব্যাংকিং নীতি অনুসরণ করে এমন ব্যাংকগুলো যদি ইসলামী ব্যাংকিং এর সাথে সঙ্গতিপূর্ণ কার্ড গ্রাহকদের দিতে চায়, সেক্ষেত্রে তারা এখন ভিসার নানান ধরনের কার্ডের মাধ্যমে করতে পারবে; যেমন, ক্লাসিক, গোল্ড, প্লাটিনাম এবং সিগনেচার। এসব কার্ডের মাধ্যমে হজ, ওমরাহ, স্বাস্থ্যসেবা, কেনাকাটাসহ আরও বেশকিছু ক্ষেত্রে সুবিধা প্রদান করবে।

গ্রাহকরা এই সুবিধাগুলো অনলাইনের পাশাপাশি ভিসা কার্ড ব্যাবহার করে যেকোন দোকানে গিয়েও উপভোগ করতে পারবেন।

ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, “বাংলাদেশ ইসলামী ব্যাংকিং এর অন্যতম প্রধান একটি বাজার। স্থানীয়দের জন্য ভিসা সর্বাধিক উপযোগী পরিষেবা প্রদানে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইসলামী ব্যাংকিং গ্রাহকদের জন্য আমরা বিশেষভাবে তৈরি কার্ড গুলোর একটি পোর্টফোলিসহ, আমরা ব্যাংকগুলোর সাথে অংশীদার হতে এবং আরও বেশি বাংলাদেশি গ্রাহকদের কাছে পৌঁছে দেয়ার আশা করছি।

জীবনকে আরও সহজ করতে ভ্রমণ, লাইফস্টহাইল, শপিংসহ আরও অসংখ্য অনেক বিষয় নিয়ে ভিসা একটি নির্দিষ্ট ওয়েবসাইট চালু করছে। গ্রাহকরা এর মাধ্যমে কার্ডের সাথে থাকা অফারগুলো সম্পর্কে জানতে পারবেন।

লাইফস্টহাইল সুবিধা ছাড়াও, ফি প্রদানকারী ব্যাংকগুলির ইসলামী কার্ডধারীরা যাকাত অনুদান করতে পারবে। ভিসার গ্রাহকরা ওয়েবসাইটের মাধ্যমে আন্তর্জাতিক অফারগুলিও পেতে পারবেন।

বিশ্বে ইসলামী গ্রাহকদের প্রায় ৩৫% বাংলাদেশে এবং এ খাতে ২৫% এর বেশি আয় করে শরীয়াহভিত্তিক ইসলামী ব্যাংকিং। ইসলামিক ব্যাংকিং এর জন্য ভিসা অপরিচিত নয়। একইভাবে মধ্যপ্রাচ্য, ইন্দোনেশিয়া এবং মালোয়েশিয়াও ভিসার এই অফারগুলো রয়েছে।

এই জাতীয় কার্ডগুলির জন্য জুয়া, ডেটিং, মদ ইত্যাদি ক্ষেত্রে এই অফারগুলি নিষিদ্ধ করতে পারে। ২০২১ সালের জুলাইয়ের মধ্যে ভিসা ইসলামিক ব্যাংকিং কার্ড বাজারে আনতে একাধিক ইস্যুকারীদের সাথে কাজ করছে।