বাড়বে না তাপমাত্রা, বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া

লেখক:
প্রকাশ: ৭ মাস আগে

গত কয়েক সপ্তাহের তীব্র তাপপ্রাবাহের পর ঈদের আগের দিন সারাদেশে বৃষ্টির পর স্বস্তি ফিরেছে জনমনে। ঈদের আগের দিন শুরু হওয়া বৃষ্টির ধারাবাহিকতায় রোববারও (২৩ এপ্রিল) রাজধানী ঢাকাসহ বিভিন্ন বিভাগ ও জেলায় বৃষ্টির দেখা মিলেছে। এদিকে সোমবার (২৪ এপ্রিল) দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি ও ঝড় বয়ে যাওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

সোমবারও দেশে স্বস্তিকর পরিবেশ থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম নাজমুল হক। তিনি বলেন, ‌‘সোমবারও দেশের তাপমাত্রা কম থাকবে। এ সময় বৃষ্টিসহ ঝড়ের আশঙ্কা রয়েছে। তারপর আবারও তাপমাত্রা বাড়তে পারে।’ রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া বার্তাতেও এমন তথ্যই দেয়া হয়েছে। পূর্বাভাসে বলা হয়, ঢাকাসহ দেশের সব বিভাগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে টানা কয়েক দিনের তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বৃষ্টিতে স্নাত হয়েছে নাগরিক জীবন। জাদুর নগরী ঢাকা বৃষ্টির ছোঁয়ায় অনেক শান্ত ও প্রাণবন্ত হয়ে উঠেছে। রোববার (২৩ এপ্রিল) সকালেও ঝিরিঝিরি বৃষ্টির দেখা মিলেছে রাজধানীর কোথাও কোথাও।

বাংলামোটরে কবির হোসেন নামে এক রিকশাচালক বলেন, ‘কয়েক দিনের গরমে অস্থির হয়ে উঠেছিলাম। ঠিকমতো রিকশা চালাতে পারিনি। তবে গত দুই-তিন দিন ধরে আবহাওয়া খুবই ভালো আছে। আজ কাজ করে কোনো ক্লান্তি লাগছে না।’ এমন স্বস্তির আবহাওয়া আর ঈদের আনন্দে দ্বিতীয় দিন সকাল থেকেই রাজধানীর বিনোদনকেন্দ্রগুলো নানা বয়সি মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সংবাদ মাধ্যমকে বলেন, গত বুধ (১৯ এপ্রিল) ও বৃহস্পতিবার (২০ এপ্রিল) ঢাকার তাপমাত্রা ছিল ৩৭.৬ ও ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্র (২০ এপ্রিল) ও শনিবার (২২ এপ্রিল) বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কমতে শুরু করে। রোববারের অবস্থা দেখে মনে হচ্ছে তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রি হবে। শনিবার রাজধানীতে এক মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টি আরও দুইদিন চলবে।

রোববার ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাব দমকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬২ শতাংশ।

Notice Title

আপনার প্রিয় লিখা বা নিউজ পাঠিয়ে দেন আমাদের ইমেইলে- pothiknews@yahoo.com

এদিকে দুইদিন ঢাকায় বৃষ্টি হওয়ায় রোববার বাতাসের মানের বেশ উন্নতি হয়েছে। এদিন দুপুর আড়াইটায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৮৯। এটি মধ্যম অবস্থা নির্দেশ করে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার প্রকাশিত তালিকায় ঢাকার অবস্থান ১৪তম, যা সকালেও ৯ম অবস্থানে ছিল। এ তালিকায় শনিবার অষ্টম অবস্থানে ছিল ঢাকা।

  • আবহাওয়া