680 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ফাইজারের করোনা ভ্যাকসিন নিলেন যিনি!

যুক্তরাজ্যে আজ মঙ্গলবার থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। ৯০ বছর বয়সী একজন নারীকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। তার নাম মারগারেট কেনান। তিনি উত্তর আয়ারল্যান্ডের এনিসকিলেন শহরের বাসিন্দা।

মারগারেটই বিশ্বের প্রথম ব্যক্তি যিনি যুক্তরাজ্য অনুমোদিত ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন নিলেন। খবর বিবিসির।

আগামী সপ্তাহে ৯১ বছরে পা রাখবেন মারগারেট। জন্মদিনের আগে ভ্যাকসিন পাওয়ায় তিনি ভীষণ খুশি। প্রতিক্রিয়ায় তিনি বলেন, “আমার জীবনের সবচেয়ে ভাল জন্মদিনপূর্ব উপহার এটি।”

 

প্রাণঘাতী করোনাভাইরাসে নাকাল যুক্তরাজ্যে আজ মঙ্গলবার থেকে  এই টিকাদান কর্মসূচি হয়। এই দিনটিকে স্থানীয়ভাবে ‘ভি-ডে’ হিসেবে ঘোষণা করা হয়েছে।টিকাদান উপলক্ষ্যে যুক্তরাজ্যে রীতিমতো উৎসবের আমেজ বিরাজ করছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী বরিস জনসন পর্যন্ত উচ্ছ্বাস প্রকাশ করে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। জনসন বলে দিয়েছেন, ভ্যাকসিন কারও জন্য বাধ্যতামূলক নয়। তবে সবার নেওয়া উচিত।

বিবিসি জানিয়েছে, শুরুতে ৮০ বছরের বেশি বয়সী নাগরিক এবং স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দিচ্ছে ব্রিটেন। মোট ৭০টি হাসপাতালে ভ্যাকসিন দেওয়া হচ্ছে।নতুন এই রোগে যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৬০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। মহামারী প্রতিরোধের জন্য পৃথিবীতে প্রথম দেশ হিসেবে ব্রিটিশরাই ভ্যাকসিন নেওয়া শুরু করল।গত সপ্তাহে দেশটি ফাইজার-বায়োএনটেকের তৈরি একটি ভ্যাকসিন অনুমোদন দেয়।

পথিকনিউজ/এইচ কে

[Sassy_Social_Share total_shares="ON"]