347 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

মানবতাবাদী আসিফ ইকবাল খোকন।

  • 36
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    36
    Shares

শেখ আবুল খায়ের আনছারীঃ মানবতাবাদী মনের একজন মানুষ আসিফ ইকবাল খোকন। যিনিনিভৃতে অসহায় মানুষদের পাশে থেকে নানা ভাবে সেবা করে যাচ্ছে। মানব সেবা যার মহান ব্রত।

করোনাকালীন এই দুঃসময়ে স্বাস্থ্যবিধী মেনে বাজারে মাস্ক বিতরণ ও মানুষের বাড়ি বাড়ি গিয়ে মাস্ক পড়ানো,সচেতনতা বিষয়ক লিফলেট বিতরণ,সেনিটাইজার ব্যবহারের উপকারিতা ও পদ্ধতি সম্পর্কে মানুষকে সচেতন করা সহ নানাবিধ পরামর্শ দিয়ে যাচ্ছে। করোনা ভ্যাকসিন নেয়ার জন্য গ্রামের মানুষজনকে ফ্রি রেজিস্ট্রেশন করা সহ ভ্যাকসিন নিতে উৎসাহিত করছেন। তার এ উদ্যোগে গ্রামের মানুষ সহজেই ভ্যাকসিন নিতে আগ্রহী হচ্ছে, ও করোনা সম্পর্কে নানা ভাবে সচেতন হচ্ছেন।

এই সময়ে ব্যক্তি উদ্যেগে এরকম কর্ম সত্যিই প্রশংসার দাবিদার। সুবিধাবঞ্চিত ভাটি অঞ্চলে বসবাসরত সাধারণ মানুষের যে কোনো কাজে ও সমস্যা সমাধানে এগিয়ে আসেন এই মানুষটি।

গ্রামের অসচেতন মানুষকে জন্ম নিবন্ধন করানো, ভোটার আইডি করানো, বাল্যবিবাহের কুফল সম্পর্কে মানুষকে বুঝানো, সামজে চলমান নানাবিধ কুসংস্কার ও অসঙ্গতি  যুব সমাজকে উদ্বুদ্ধ করা, নেশা নামক মরণ রাস্তা থেকে যুব সামজকে রক্ষা করা সহ মানবিক অনেক কাজ তিনি করে যাচ্ছেন নিরলস ভাবে।

এলাকার মৎসজীবি অনেক পরিাবারকে স্বাবলম্ভি করার জন্য উপজেলা মৎস অফিসের মাধ্যমে সেলাই মেশিনের ব্যবস্থা করে দিয়েছেন। গ্রামের হতদরিদ্র মানুষদের বিভিন্ন
এনজিও থেকে লোন নিতে সহযোগিতা করছেন, বিভিন্ন ব্যাংকে প্রয়োজনীয় একাউন্ট খুলতেও দরকারি কাগজপত্র সংগ্রহ করে মানুষকে সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন।

স্থানীয় স্কুল কলেজে অধ্যায়নরত গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের ভর্তি ফি,রেজিস্ট্রেশন ফি ,ফরম ফিলাপ সহ প্রাতিষ্ঠানিক নানবিধ খরচ কমিয়ে বা বিনামূল্যে করানোর জন্য স্কুলের প্রধান শিক্ষক, কলেজের প্রিন্সিপাল মহোদয়গণের কাছে অনুরোধ করে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের সহয়োগিতা করে যাচ্ছেন।

সম্প্রতি একটি মানব বন্ধন করে আলোচনায় আসে মানবতাবদী আসিফ ইকবাল খোকন। জেলার সরাইল উপজেলাধীন নিজ এলাকার(অরুয়াইল-সরাইল) রাস্তার তিন কিলোমিটার জায়গার নাজেহাল অবস্থার সংস্কারের দাবিতে তার দুই শিশু সন্তান নিয়ে মানববন্ধন করে
এলাকাবসীর বেশ প্রশংসা কুড়িয়েছেন। অভিনব এ মানববন্ধনের খবর বিভিন্ন টিভি চ্যানেল ও জাতীয় দৈনিকে প্রচার হয়েছে।

তিতাসের তীর ঘেঁষা অবহেলিত এক জনপদের নাম অরুয়াইল(যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে এখন অনেকটাই এগিয়ে) ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলাধীন অরুয়াইল গ্রামে ১৯৮২ সালে তিনি জন্মগ্রহণ করেন। বাবা বীর মুক্তিযোদ্ধা সাহার উদ্দিনের আদর্শে বড় হয়েছেন তিনি। পেশায় শিক্ষক আসিফ ইকবাল খোকন ছাত্র জীবন থেকেই অসহায় মানুষদের পাশে থেকে বিভন্ন কাজ করেছেন।

তিনি বলেন “মানুষ মানুষের জন্য দুনিয়াটা অল্প সময়ের জন্য” মানুষের কষ্ট লাঘব করতে পারলেই আমি শান্তি পাই। মানুষের ভালোবাসা পাই এটাই আমার শান্তনা। আমৃত্যু মানুষের জন্য কাজ করে যেতে চাই। সম্প্রতি করোনা পরিস্থিতিতে বিশেষ ভূমিকা ও সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখার জন্য গরীবের বন্ধু ফাউন্ডেশন কর্তৃক ইবংঃ Warker ২০২০ সম্মাননা পেয়েছেন। মানবাতাবাদী ও উদার মনের মানুষ আসিফ ইকবাল খোকন ছাত্র জীবন থেকেই লেখালেখির সাথে জড়িত ছিলেন। তার লেখা কবিতা বিভিন্ন পত্র পত্রিকা ও ম্যাগজিনে প্রকাশিত
হয়েছে। সম্প্রতি নিজ উদ্যেগে ”দেশ কন্ঠ” নামক একটি পাক্ষিক
পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসাবে দায়িত্ব পালন করছেন।
বর্তমান সময়ে আমাদরে সমাজে এমন মানবতাবাদী মনের মানুষ খুবই
প্রয়োজন।

শেখ আবুল খায়ের আনছারী

  • 36
    Shares