462 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

রাশিয়ার দাবি: মার্কিন রণতরীকে জাপান সাগরে ‘ধাক্কা মারার হুমকি দিয়ে তাড়ানো হয়েছে’

GETTY IMAGES

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ইন্টারন্যাশনাল ডেস্কঃ

ইউএসএস জন ম্যাককেইন জাহাজটি ২০১৭ সালে এক তেলের ট্যাংকারের সাথে ধাক্কা খেলে ১০ জন নাবিক নিহত হয়

রাশিয়া বলছে, জাপান সাগরে তাদের জলসীমার মধ্যে ঢুকে পড়া মার্কিন নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ারকে পাকড়াও করে তাড়িয়ে দিয়েছে রুশ একটি যুদ্ধজাহাজ।

মার্কিন জাহাজটির নাম ইউএসএস জন এস ম্যাককেইন। মস্কো বলছে, এটি পিটার দি গ্রেট উপসাগরে রুশ জলসীমার ২ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল।

রাশিয়া বলছে, তারা মার্কিন যুদ্ধজাহাজটিকে ধাক্কা দেবার হুমকি দেবার পর সেটা ওই এলাকা ছেড়ে চলে যায়।

তবে মার্কিন নৌবাহিনী কোন অন্যায়ের কথা অস্বীকার করে বলেছে, তাদের জাহাজটিকে “বের করে দেয়া হয়নি।”

জাপান সাগরে মঙ্গলবার এ ঘটনা ঘটে। এর তিনদিকে রয়েছে জাপান, রাশিয়া ও দুই কোরিয়ার উপকূল।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের একটি ডেস্ট্রয়ার জাহাজ এ্যাডমিরাল ভিনোগ্রাদভ – একটি আন্তর্জাতিক যোগাযোগ চ্যানেল ব্যবহার করে মার্কিন জাহাজটিকে বার্তা পাঠায় যে – “রুশ জলসীমা থেকে কোন অনুপ্রবেশকারীকে তাড়ানোর জন্য জাহাজের গায়ে আঘাত করে তাকে ঠেলে বের করে দেবার মতো পদ্ধতি ব্যবহারের সম্ভাবনা আছে। ”

তবে মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহরের একজন মুখপাত্র লে: জো কেইলি বলেন,”এ মিশন সম্পর্কে রাশিয়ান ফেডারেশনের বিবৃতি মিথ্যা। ইউএসএস জন ম্যাককেইনকে কোন দেশের জলসীমা থেকে বের করে দেয়া হয়নি। ”

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কখনো কোন ভীতিপ্রদর্শন বা বেআইনি দাবির কাছে নতি স্বীকার করবে না।

সমুদ্রে এ ধরনের ঘটনা খুবই বিরল। তবে গত বছর পূর্ব চীন সাগরে এই এ্যাডমিরাল ভিনোগ্রাদভের সাথে একটি মার্কিন যুদ্ধজাহাজের ধাক্কা লাগার উপক্রম হয়েছিল। তখন দুই দেশটি একে অপরকে এ ঘটনার জন্য দোষারোপ করে।

দুটি দেশ প্রায়ই একে অপরের বিরুদ্ধে আকাশে ও সমুদ্রে বিপজ্জনক সামরিক মহড়া চালানোর অভিযোগ করে থাকে।

১৯৮৮ সালে কৃষ্ণসাগরে একটি সোভিয়েত ফ্রিগেট বেজ্জাভেৎনি তাদের জলসীমায় ঢুকে পড়ার অভিযোগে একটি মার্কিন ক্রুজারকে ধাক্কা মেরেছিল।

বর্তমানে মস্কো ও ওয়াশিংটনের সম্পর্ক শীতল যাচ্ছে, এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনও জো বাইডেনকে তার নির্বাচনী বিজয়ের জন্য অভিনন্দন জানাননি। দুটি দেশের মধ্যে সর্বশেষ পারমাণবিক অস্ত্র চুক্তিটিও এখনো চূড়ান্ত করা হয়নি – যা আগামী ফেব্রয়ারিতে শেষ হচ্ছে।

২০১৭ সালে ইউএসএস জন ম্যাককেইন জাহাজটি সিঙ্গাপুরের কাছে একটি তেলের ট্যাংকারের সাথে ধাক্কা খায়, এতে ১০ জন নাবিক নিহত হয়।

সুত্রঃ বিবিসি

পথিকনিউজ/অনামিকা