697 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

শৈত্যপ্রবাহ নিয়ে যা বললো আবহাওয়া অফিস

আগামী সপ্তাহে অর্থাৎ ১৭-১৮ ডিসেম্বর থেকে বাংলাদেশে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তা সপ্তাহখানেক স্থায়ী হতে পারে। শুক্রবার (১১ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেছেন, ১৭ বা ১৮ ডিসেম্বর থেকে তাপমাত্রা আরো কমবে। ওই সময় সপ্তাহখানেক দেশের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমেছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। উপমহাদেশীয় উচ্চ চাপবলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও এর আশপাশের এলাকা পর্যন্ত ছড়িয়েছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত দেশের কোথাও কোথাও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় মাঝারি থেকে হালকা কুয়াশা পড়তে পারে।

শুক্রবার (১১ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা চট্টগ্রাম বিভাগের সীতাকুণ্ডে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে ১৫ দশমিক ৬, চট্টগ্রামে ১৭ দশমিক ৪, সিলেটে ১৬ দশমিক ৪, রাজশাহীতে ১৬, রংপুরে ১৬ দশমিক ৩, খুলনায় ১৬ এবং বরিশালে ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পথিকনিউজ/এইচ কে

[Sassy_Social_Share total_shares="ON"]