752 বার দেখা হয়েছে বার পড়া হয়েছে
মন্তব্য ০ টি

সৌদি যেতে লাগবে নিয়োগকর্তার ছাড়পত্র : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

সৌদি যেতে লাগবে নিয়োগকর্তার ছাড়পত্র : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

পথিক রিপোর্ট: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, দেশে অবস্থানরত প্রবাসীদের সৌদি আরবে কাজের জন্য যেতে চাইলে সেখানকার নিয়োগকর্তাদের ছাড়পত্র লাগবে। তা না হলে কেউ কাজের জন্য সৌদি আরব যেতে পারবেন না। তিনি বলেন, চাকরিদাতারা যদি চাকরি না দেন, তবে কর্মী যেতে পারবেন না। আজ বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ-সৌদি আরব রুটে এখন থেকে ২০টি করে ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে সৌদি এয়ারলাইন্সের ১০টি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১০টি ফ্লাইট চলাচল করবে।

তিনি বলেন, সৌদি ছাড়া অন্য কোনো দেশে শ্রমিক পাঠানো নিয়ে সমস্যা নেই। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এখন সপ্তাহের ১৭টি ফ্লাইট চলাচল করে। এ সংখ্যা আরো বাড়ানো হবে।

দেশে অবস্থান করা সৌদি প্রবাসী কর্মীদের মধ্যে যাদের ভিসার মেয়াদ আছে তাদেরকে পর্যায়ক্রমে পাঠানো হবে। তবে যাদের ভিসার মেয়াদ শেষ এবং কোকিল (সৌদির মালিক) আর নিয়োগ দেবেন না এমন অর্ধশত প্রবাসীর সৌদি যাওয়া হবে না বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে রাজপথে প্রবাসীদের আন্দোলনের বিরোধিতা করে আব্দুল মোমেন বলেন, যেহেতু তারা প্রশিক্ষণপ্রাপ্ত, তাদের নতুন চাকরি খুঁজতে হবে। তাদের বেশি অসুবিধা হওয়ার কথা নয়। মালিক যদি চাকরি না দেন, তবে কী করার আছে। সরকার তো কারো চাকরি দিতে পারে না। তিনি জানান, এখন পর্যন্ত ছয় হাজার লোক সৌদি আরব গেছেন এবং তারা অনুমতি নিয়েই গেছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে পররাষ্ট্রমন্ত্রী সেখানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদকে নিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের পাঁচ দেশ ও মালয়েশিয়ার কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন।

[Sassy_Social_Share total_shares="ON"]