ভারতের হরিয়ানায় তৈরি হচ্ছে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক।

ভারতের হরিয়ানায় তৈরি হচ্ছে পৃথিবীর বৃহত্তম সাফারি পার্ক। আরাবল্লীর ওপর প্রায় ১০ হাজার একর জায়গা জুড়ে এই উদ্যান তৈরির পরিকল্পনা করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও হরিয়ানা সরকার যৌথ ভাবে তৈরি করবে এই উদ্যান।

গত বৃহস্পতিবার এই তথ্য জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। সম্প্রতি হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর ও কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব শারজায় একটি সাফারি পার্কে গিয়েছিলেন।

সেখান থেকে ফিরেই গত বৃহস্পতিবার খট্টর জানান, এনসিআর অঞ্চলে এই ধরনের পার্ক গড়ে তোলার বিপুল সুযোগ রয়েছে। সেই সুযোগ কাজে লাগাতেই এই পরিকল্পনা।

দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এই উদ্যানের ভেতরে বাঘ-সিংহের জন্য চারটি আলাদা জায়গা। এ ছাড়া থাকবে সরীসৃপ বসবাসের জায়গা, পাখিরালয় ও জলাশয়। মরুভূমি, নিরক্ষীয় অঞ্চল কিংবা ক্রান্তিয় বনভূমির আদলে বিভিন্ন ধরনের পরিবেশ তৈরি করা হবে এই পার্কে।

সাফারি তৈরির জন্য একাধিক আন্তর্জাতিক সংস্থা আগ্রহ দেখিয়েছেন বলেও জানান হরিয়ানার মুখ্যমন্ত্রী। এই সংস্থাগুলোর ছকে দেওয়া পরিকল্পনার মধ্যে যেকোনো একটি বেছে নেবে সরকার বলে জানিয়েছেন খট্টর। গুরুগ্রাম ও নুহ্‌ অঞ্চলে তৈরি হবে এই উদ্যান। ইতোমধ্যেই এই মর্মে বিভিন্ন অঞ্চলে সমীক্ষা শুরু করেছে ‘সেন্ট্রাল জু অথরিটি’।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *