শীতের আগেই ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন

ঋতুচক্রের হিসেবে চলছে হেমন্ত কাল। কিন্তু প্রকৃতিতে এর যেন অস্তিত্বই নেই। বাতাসে শীতের হিম হিম ভাব যেন শীত কালের আগমনী বার্তা জানান দিচ্ছে। প্রাক শীতের এই সময়টা তাই ত্বকের জন্য দরকার একটু বেশিই যত্ন। হিম হিম বাতাস ত্বকে ক্রমশ টান পরছে। ধীরে ধীরে শুষ্কতার পরিমাণও বোঝা যাচ্ছে। তাছাড়া শীত মানেই নানান ধরনের ত্বকের সমস্যার সূত্রপাত। এই সময়ে ত্বক এতই শুষ্ক হয়ে যায় যে, এতে লাল ছোপ এবং শীতের প্রভাবে ফেটে যেতে পারে। এই সমস্যা থেকেই কিন্তু ত্বকের পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকে।

 

শীতের আগে বা শীতের শুরুতে এমন পরিস্থিতি হলে ত্বকের যত্ন নিতে পারেন ঘরোয়া পদ্ধতিতে। আর সেই সুরক্ষাটা কিন্তু বেশ কিছুদিন আগে থেকে নিতে হয়। শীতে ত্বক সম্পূর্ণভাবে ক্ষতি হওয়ার আগেই ত্বককে হাইড্রেটেড রাখাটা শুরু করতে হবে।

একদম সহজ উপায়ে, ঘরোয়া পদ্ধতিতে এমন কিছু ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন, যেগুলো ত্বকের যেমন পুষ্টি জোগাবে তেমনি সহজলভ্য তো বটেই। এগুলো যে উপকার দেবে, সেই বিষয়ও নিশ্চিন্ত থাকতে পারেন। তাই আর সময় নষ্ট না করে সময়মত ত্বকের যত্ন শুরু করলে অবশ্যই উপকার পাবেন।

 

গোলাপ জলের মাস্ক : গোলাপ জল ১ চামচ, গ্লিসারিন ৫০ মিলি, ভিটামিন ই ক্যাপসুল ১টি। সবগুলো একসঙ্গে মিশিয়ে নিয়ে এবং ভালো কোনো কনটেইনারে রেখে দিন। এই মাস্ক সারাদিনে একবার মুখে ব্যবহার করতে পারেন। এটির প্রভাবে ত্বক ভালো থাকবে।

 

কফি মাস্ক : এক চামচ কফি, এক চামচ কোকো পাউডার, এক চামচ দুধ এবং মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। ১০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে নিবেন। এর ফলে ত্বক ভালো থাকবে।

 

দই মাস্ক :পানি ঝরানো দইয়ের সঙ্গে অল্প ল্যাভেন্ডার অয়েল, হাফ চামচ মধু মিশিয়ে জাস্ট ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। সপ্তাহে দুইদিন এটি ব্যবহার করলে ত্বকের সুরক্ষায় দারুণ কাজ দেবে।

 

পেঁপে এবং মিল্ক মাস্ক : পেঁপে ও দুধ একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এটা মুখে এবং গলায় লাগিয়ে নিবেন। সপ্তাহে একদিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন। তাহলে শীত নিয়ে সুন্দরীদের আর বাড়তি কোনো দুশ্চিন্তা নেই। এভাবে শীতের আগেই হয়ে যাবে ত্বকের সম্পূর্ণ যত্ন।

 

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *