নিজ দেশেই নিষিদ্ধ অস্কার মনোনীত সিনেমা!

অস্কারের জন্য মনোনীত পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’ নিজ দেশেই নিষিদ্ধ হলো! সাইম সাদিকের সিনেমাটি আগামী ১৮ নভেম্বর পাকিস্তানে মুক্তি পাওয়ার কথা ছিল। তার আগে ৬ অক্টোবর এর বিশেষ প্রদর্শনীও হয়। কিন্তু মুক্তির দিন কয়েক আগেই, দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে পাকিস্তানের ১১টি রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে সিনেমাটিকে।

অস্কারে মনোনয়ন পাওয়ার ‘জয়ল্যান্ড’ দেখানো হয় কান চলচ্চিত্র উৎসবে। এর মাধ্যমে কান চলচ্চিত্র উৎসবে অভিষেক হয় পাকিস্তানের। এর আগে ২০১৯ সালে সইম সাদিক একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি বানান। সেই ছবি ভেনিস চলচ্চিত্র উৎসব ঘুরে আসে। পূর্ণদৈর্ঘ্যের ছবি এই প্রথম। আর সেটিই ‘নিষিদ্ধ’ হলো।

নির্মাতা সূত্রে জানা গেছে, এই ছবি আসলে পাকিস্তানের পুরুষতান্ত্রিকতার ওপর জোর আঘাত হেনেছে। ছবির যে প্রধান চরিত্র, সে পাকিস্তানের এক কট্টরপন্থী পরিবারের ছেলে। পরিবার আশা করেছিল, সে ভবিষ্যতে বিয়ে করে পুত্রসন্তানের জন্ম দিয়ে বংশ এগিয়ে নিয়ে যাবে। কিন্তু সেই ছেলে গোপনে যোগ দেয় এক ইরোটিক ডান্স গ্রুপে। সেই গ্রুপের এক রূপান্তরকামী মহিলার প্রেমে পড়ে যায়। আর এই গল্পই পাকিস্তান সরকার দর্শকদের দেখাতে আগ্রহী নয়।

ছবিটি ব্যান করার কারণস্বরূপ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ‘‘জয়ল্যান্ড’ ছবিটি দেশের সংস্কার বিরোধী, তাই দেখানো যাবে না।’’

এমন সিদ্ধান্তে পাকিস্তানের দর্শকদের একাংশ তীব্র ভর্ৎসনা করছে সরকারকে।

এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানা জাফরি। তিনি সিনেমাটির সহ-প্রযোজক ও কাস্টিং পরিচালকের দায়িত্বও সামলেছেন। এছাড়াও আছেন লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খান, আলি জুনেজো, রাস্তি ফারুক, সানিয়া সাঈদ, সোহেল সামির, সালমান পীরজাদা প্রমুখ।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *