ঈদের কেনা-কাটায় ব্যস্ত সময় কাটছে কুয়েত প্রবাসীদের

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

পবিত্র মাহে রমজান শেষ হয়ে আসছে। ঘনিয়ে আসছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ সামনে রেখে কুয়েতে কেনা-কাটায় ব্যস্ত সময় পার করছেন প্রবাসী বাংলাদেশিরা। ঈদের পোশাকসহ নিজের ও পরিবারের পছন্দের জিনিসগুলোতে কিনতে ঘুরছেন এক মার্কেট থেকে আরেক মার্কেটে।

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। তবে এর বাস্তবতা বিদেশে  থাকা প্রবাসী বাংলাদেশিদের জীবনে খুব একটা দেখা যায় না। পরিবারের সদস্যদের মুখে হাসি ফোটাতেই নিজের আনন্দকে উৎসর্গ করেন তারা। মূলত পরিবারের সুখ ও স্বাচ্ছন্দের জন্য বিদেশ বিভূইয়ে আছেন লাখ লাখ প্রবাসী। তাদের কাছে ঈদ অন্য সব সাধারণ দিনের মতোই। এরপরও ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রবাসীদের উৎসাহের কমতি নেই।

ঈদ সামনে রেখে কুয়েতে কেনা-কাটায় ব্যস্ত সময় পার করছেন প্রবাসীরা। এই কেনা কাটা চলবে ঈদের আগ পর্যন্ত। অনেক প্রবাসী দেশে রেখে আসা মা-বাবা, ভাই-বোন, স্ত্রী ও সন্তানদের জন্য পছন্দের ঈদ উপহারটি কিনতে ঘুরছেন বিভিন্ন মার্কেট।

এবার ঈদে ভাল ব্যবসা হচ্ছে বলে আনন্দিত প্রবাসী ব্যবসায়ীরা। যুগের সাথে তাল মিলিয়ে তারাও অন্য দেশের পণ্যের সাথে বাংলাদেশী পণ্যও বিক্রি করছেন ভিন দেশের ক্রেতাদের কাছে।

ঠিক সময়ে পরিবারে কাছে ঈদ খরচের টাকা পাঠিয়ে দিতে পেরে আনন্দিত প্রবাসীরা। আর এই আনন্দ দেশের অর্থনীতিকে রাখচে সচল। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স  রেকর্ড ভঙ্গ করবে একের পর এক। এভাবেই  দেশের উন্নয়নে রেমিটেন্স যোদ্ধারা চালিয়ে যাবে তাদের প্রবাস জীবন।

  • ঈদ মানে আনন্দ