বিশ্বের যেসব দেশে কখনো সূর্য ডোবে না

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

সূর্য পূর্ব দিকে ওঠে আর পশ্চিম দিকে অস্ত যায়। এ একেবারে চিরন্তন সত্য। ছোটো থেকে আমরা এটাই শিখে এসেছি। বড় হওয়ার সঙ্গে সঙ্গে জেনেছি যে সূর্য ওঠে না, আসলে পৃথিবী নিজের অদৃশ্য মেরুদণ্ডে পশ্চিম থেকে পূর্ব দিকে ঘুরতে থাকে বলেই কখনো সূর্যের আলো তার গায়ে লাগে, কখনো আবার লাগে না। আলো এলেই দিন, আর আলো চলে গেলে রাত। পৃথিবীর আকৃতি প্রায় গোলাকার বলেই তার যেদিকে দিন হয় তার ঠিক উলটে দিকে হয় রাত।

 

তবে জানেন কি? পৃথিবীতে এমন ৫টি দেশ আছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে। বিশ্বের সব জায়গায় ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার রাত হলেও এই দেশগুলোতে ২৪ ঘণ্টাই থাকে দিন। জেনে নিন সেই দেশগুলো সম্পর্কে-

 

১. নরওয়ে

এখানে মে মাসের শেষ থেকে জুলাই মাস পর্যন্ত ৭৬ দিন সূর্য অস্ত যায় না। তাই আর্কটিক সার্কেলে অবস্থিত নরওয়েকে বলা হয় মধ্য রাতের সূর্যের দেশ। নরওয়ের স্যালবার্ডে ১০ এপ্রিল থেকে ২৩ অগাস্ট পর্যন্ত দিন-রাত সূর্যের আলো থাকে।

 

 

 

২. নুনাভুত, কানাডা

আর্কটিক সার্কেল থেকে প্রায় দুই ডিগ্রি উপরে, কানাডার উত্তর পশ্চিম অঞ্চলে অবস্থিত নুনাভুত। এখানে প্রায় দুই মাস ধরে ২৪ ঘণ্টাই সূর্যের আলো থাকে। অন্যদিকে শীতকালে এই জায়গাটি টানা ৩০ দিন সম্পূর্ণ অন্ধকার থাকে।

 

 

৩. আইসল্যান্ড

গ্রীষ্মের সময় আইসল্যান্ডে রাত হয়, আবার জুন মাসে সূর্য কখনোই অস্ত যায় না।

 

 

৪. ব্যারো, আলাস্কা

মে মাসের শেষ থেকে জুলাই মাসের শেষ পর্যন্ত এখানে সূর্য অস্ত যায় না। নভেম্বরের শুরু থেকে পরবর্তী ৩০ দিন আবার এখানে সূর্য ওঠে না। এটি পোলার নাইট নামে পরিচিত। গোটা শীতকাল সমগ্র দেশ অন্ধকারে ডুবে থাকে।

 

 

৫. সুইডেন

মে মাসের শুরু থেকে আগস্ট মাসের শেষ পর্যন্ত সুইডেনে মাঝরাতে সূর্য অস্ত যায় এবং প্রায় ৪ টের সময়ে উদয় হয়। এখানে এক টানা ৬ মাস সূর্য অস্ত যায় না। অর্থাৎ এখানে দিন-রাত দিনের আলো থাকে।

 

এছাড়াও অ্যান্টার্কটিকা, ফিনল্যান্ড, রাশিয়ায় বছরের কিছু সময় ২৪ ঘণ্টা দিনের আলো থাকে।

 

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইমি/পথিক নিউজ