W3Schools.com  

ভারতের নির্বাচন বানচালের চেষ্টা ইসরাইলি সংস্থার

লেখক:
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) কাজে লাগিয়ে ইসরাইলের রাজনৈতিক সংস্থা এসটিওআইসি ভারতের লোকসভা নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করেছে।সংস্থাটি জানায়, ‘জিরো জেনো’ নামের প্রচারণা চালিয়ে ভারতের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করেছে ইসরাইলি সংস্থাটি। এসটিওআইসির উদ্দেশ ছিল, সামনের নির্বাচনী ফল প্রকাশকে কেন্দ্র করে বিজেপি বিরোধী এবং কংগ্রেস সমর্থিত যেসব কমেন্ট আসছে, সেগুলোকে প্রচার করা।

ওপেন এআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এক বিবৃতিতে জানান, ইসরাইলি সংস্থাটির প্রচারণায় ওপেনএআই-এর শক্তিশালী ল্যাংগুয়েজ মডেলগুলো কাজে লাগানো হয়েছে। যার মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইল, আর্টিকেল ও কমেন্ট তৈরি করা হয়েছে। এর মাধ্যমে ক্ষমতাসীন বিজেপির সমালোচনা করা হয়েছে এবং কংগ্রেসের প্রশংসা করা হয়েছে।

এরইমধ্যে ইসরাইলি সংস্থার এই প্রচারণা রুখে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে ওপেনএআই। মে মাসে সংস্থাটি যখন লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছিল তখনই টের পায় ওপেনএআই। সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক ফলে প্রভাব ফেলার জন্য এবং জনমতকে প্রভাবিত করতে এই গোপন প্রচারণা চালানো হয়।এদিকে ওপেনএআইয়ের প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ক্ষমতাসীন দল বিজেপি এটিকে গণতন্ত্রের জন্য ‘বিপজ্জনক হুমকি’ বলে অভিহিত করেছে।

ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তিমন্ত্রী ও বিজেপি নেতা রাজীব চন্দ্রশেখর বলেন, ‘এটা খুবই স্পষ্ট যে কিছু ভারতীয় রাজনৈতিক দল বা তাদের পক্ষ থেকে পরিচালিত ভুল তথ্য এবং বিদেশি হস্তক্ষেপের মাধ্যমে বিজেপিকে নিশানা করা হচ্ছে। যা দেশের গণতন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক।’