W3Schools.com  

ভারী বর্ষণ ও উজানের ঢলে পানি বাড়ছে যমুনায়

লেখক: Md Emon
প্রকাশ: ১০ মাস আগে
সংগৃহীত

ডেক্স রিপোট

সিরাজগঞ্জে গত দু-দিন ধরে ফের বাড়তে শুরু করেছে যমুনা নদীর পানি। উজানে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের ফলে পানি বাড়তে থাকলেও ভারী বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার ঢাকা পোস্টকে জানান, শনিবার (২৬ আগস্ট) সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪৪ মিটার। ২৪ ঘণ্টায় আট সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)।

অপরদিকে, কাজিপুরের মেঘাই পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮০ মিটার। ২৪ ঘণ্টায় ১৪ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, উজানে ভারী বৃষ্টিপাতের কারণে আবারও যমুনার পানি বাড়ছে। আগামী তিনদিন পানি বাড়বে এবং বিপৎসীমাও অতিক্রম করতে পারে। তবে ভারী কোনো বন্যার আশঙ্কা নেই।

এর আগে, জুলাইয়ে শেষ দিক থেকে আগস্টের ১৭ তারিখ পর্যন্ত তিন দফায় যমুনার পানি বাড়লেও বিপৎসীমা অতিক্রম করেনি। চরাঞ্চলের কৃষিজমি দফায় দফায় প্লাবিত হওয়ায় চাষাবাদ ব্যাহত হয়েছে।

সূত্র: ঢাকা পোষ্ট

পথিক নিউজ/ মো: ইমন