মাইক্রোসফটের ২৮ বছরের পুরোনো এই অ্যাপ বন্ধ হচ্ছে

অনলাইন ডেক্স

যারা নিয়মিত ডেস্কটপে লেখালেখি করেন তাদের কাছে খুবই পরিচিত একটি অ্যাপ হচ্ছে ওয়ার্ডপ্যাড। মাইক্রোসফট এবার তাদের উইন্ডোজ আপডেটে রাখবে না এই অ্যাপটি। যতই দিন যাচ্ছে উন্নত হচ্ছে টেকদুনিয়ায়। প্রতিনিয়ত সেখানে যুক্ত হচ্ছে নতুন নতুন অ্যাপ। সেই সঙ্গে পুরোনো অ্যাপের আপডেটও হচ্ছে। আবার কিছু কিছু অ্যাপ হারিয়ে যাচ্ছে চিরদিনের জন্য।

২৮ বছর ধরে এই ওয়ার্ডপ্যাড মাইক্রোসফটের প্রায় অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছিল। উইন্ডোজ ৯৫-এর সময় থেকে ওয়ার্ডপ্যাড জায়গা করে নিয়েছে আমাদের কমপিউটারে। এবার সেই অভ্যাসে ইতি টানার পালা, যদিও ঠিক কবে থেকে আর উইন্ডোজে ওয়ার্ডপ্যাড দেখা যাবে না, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি মাইক্রোসফট।

মূলত এর ব্যবহার আগের চেয়ে কমে যাওয়ায় এটিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এর জায়গায় নতুন আপডেট আনবে সংস্থাটি। ওয়ার্ডপ্যাডের বিকল্প হিসেবে অনেকদিন থেকেই ব্যবহার হচ্ছে মাইক্রোসফট ওয়ার্ড। এছাড়া ব্যবহারকারীরা চাইলে জি-মেইলের মাধ্যমে গুগল ডকস ব্যবহার করতে পারেন। গুগল ডকস মেশিন ক্র্যাশ করলেও হারিয়ে যাওয়ার ভয় থাকে না, ফলে অনেক ব্যবহারকারী এখন লেখালিখির প্রয়োজনে এই দিকে ঝুঁকেছেন।

এছাড়াও মাইক্রোসফটে রয়েছে সাবেকি নোটপ্যাড। তবে অনেকেই নোটপ্যাডে লিখতে পছন্দ করেন না। লিখতে লিখতে ওয়ার্ড কাউন্ট দেখে নেওয়ার সুবিধা না থাকায় এটির ব্যবহারও কমে গেছে। আবার সাদা পাতার লুক অ্যান্ড ফিলটাও নেই নোটপ্যাডে। এছাড়া আরও বেশ কয়েকটি ওয়ার্ড প্রসেসিং অ্যাপ আছে। ফলে ব্যবহারকারীদের লেখার ছন্দে এবং গতিতে কোনো প্রভাব পড়বে না।

পথিক নিউজ/ মো:ইমন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *