মোংলা সরকারি কলেজের ৪২ মত প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।

লেখক:
প্রকাশ: ১০ মাস আগে

মোঃসুজন, মোংলা প্রতিনিধি :

ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপীঠ সুন্দরবন সংলগ্ন বন্দর নগরীর প্রথম প্রতিষ্ঠিত উচ্চ শিক্ষার বাতিঘর মোংলা সরকারি কলেজের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও কেককাটা অনুষ্ঠান আয়োজন করা ।
বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১১টায় মোংলা সরকারি কলেজের মূল ভবনের সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বিত র‍্যালি পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার কলেজে এসে শেষ হয় এর পরে কলেজের মূল ভবনের সামনে সবাই মিলে কেক কাটেন। ৪১ বছর পর এই প্রথম কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয় এসময় শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাসে দীর্ঘদিন পর প্রাণ ফিরে পায় কলেজ ক্যাম্পাস।
কলেজ কর্তৃপক্ষ, প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং বর্তমান অধ্যক্ষ সূত্রে জানা যায় ১৯৮১ সালের ১৮ মে মোংলা সরকারি কলেজ “মোংলা কলেজ” নামে প্রতিষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন বর্তমান মোংলা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শিক্ষাবিদ সুনীল কুমার বিশ্বাস । সাবেক অধ্যক্ষ গোলাম সরওয়ারের হাত ধরে মোংলা সরকারি কলেজ সরকারি ভুক্ত হয়। কলেজ সরকারিকরনের পর প্রথম বিসিএস অধ্যক্ষ হলেন প্রফেসর রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য্য। কলেজের প্রতিষ্ঠতা সভাপতি ছিলেন মোংলা পোর্ট পৌরসভার তৎকালীন চেয়ারম্যান আব্দুল বাতেন। কলেজের প্রথম ক্লাশ শুরু হয় ১৯৮১ সালের ৯ সেপ্টেম্বর। চালনা বন্দর বিদ্যালয়ে কলেজের প্রথম দিকের ক্লাশ নেওয়া হতো। বর্তমানে দুটি বিষয়ে অনার্সসহ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে বর্তমানে প্রায় ৩ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত আছে।
মোংলা সরকারি কলেজের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অধ্যক্ষ প্রফেসর রবীন্দ্র নারায়ণ ভট্টাচার্য্য এবং শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক সাহারা বেগম, সাবেক অধ্যক্ষ গোলাম সরোয়ার, কলেজের সাবেক সভাপতি আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, সাবেক সভাপতি উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি, কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সুনীল কুমার বিশ্বাস, প্রধানমন্ত্রীর সাবেক পিএস ড. নমিতা হালদার, কলেজের বর্তমান শিক্ষক অবসরপ্রাপ্ত শিক্ষক, কর্মচারীস-শিক্ষার্থীসহ
মোংলাবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।
মোংলা সরকারি কলেজ শিক্ষক পরিষদ আয়োজিত বর্ণাঢ্য এ র‍্যালীতে আরো উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান, উপজেলা আ’লীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস,উপজেলা যুবলীগের সভাপতি ইস মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন, শিক্ষক পরিষদের সভাপতি/সম্পাদক, কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা