W3Schools.com  

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ সময় যা খাবেন?

লেখক:
প্রকাশ: ৪ মাস আগে

শীত শেষে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বাড়ছে গরমের প্রকোপ। আর এ সময় একটু অসচেতন হলেই ভুগতে হচ্ছে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায়। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে ইমিউনিটি বাড়াতেই হবে। এতে নানা রোগের ঝুঁকি কমে যাবে। তবে ইমিউনিটি বাড়াবেন কীভাবে?

 

সেক্ষেত্রে নিয়মিত শরীরচর্চা করার পাশাপাশি পাতে রাখতে হবে টমেটোর মতো একটি সবজি। তাতেই উপকার পাবেন হাতেনাতে। ইমিউনিটি বাড়াতে টমেটোর ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নিন-

 

বিজ্ঞাপন

 

ইমিউনিটি বাড়ানোর কাজে টমেটো

 

এই সবজি হলো লাইকোপেন নামক একটি শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান শরীরে ক্ষতিকর ফ্রি রেডিকেলসের সঙ্গে লড়াই করার কাজে সিদ্ধহস্ত।

 

বিজ্ঞাপন

 

আর শরীরে এসব ফ্রি রেডিকেলসের প্রভাব কমলে যে অচিরেই বাড়বে ইমিউনিটি, তা তো বলাই বাহুল্য। তাই জ্বর, সর্দির মতো ছোটখাট রোগের ফাঁদ এড়িয়ে চলার ইচ্ছে থাকলে রোজের পাতে টমেটোকে জায়গা করে দিতেই হবে।

 

তবে শুধু ইমিউনিটি বাড়ানোই নয়, এছাড়া একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলতে সাহায্য করে টমেটো। যেমন ধরুন-

 

হার্ট ভালো রাখে

 

বিজ্ঞাপন

 

শরীরে এলডিএল কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা হার্টসহ দেহের একাধিক অঙ্গের ক্ষয়ক্ষতি করে দেওয়ার ক্ষমতা রাখে। তাই হার্ট অ্যাটাক, অ্যারিদমিয়ার মতো রোগের ফাঁদ এড়াতে চাইলে আপনাকে কোলেস্টেরলকে বশে আনতেই হবে।

 

আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটোর মতো একটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সবজি। এমনকি এতে মজুত থাকা ভিটামিন বি ও ভিটামিন ই হার্টকে সুস্থ-সবল রাখার কাজে সিদ্ধহস্ত।

 

বাড়বে দৃষ্টিশক্তি

 

বিজ্ঞাপন

 

এই সবজিতে রয়েছে জিয়াজ্যানথিন নামক একটি উপাদান। আর এই উপাদান চোখের জ্যোতি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি ফোন ও কম্পিউটারের স্ক্রিন থেকে বেরিয়ে আসা নীল আলোর ক্ষয়ক্ষতি থেকে চোখকে রক্ষা করে করে টমেটো।

 

 

বিজ্ঞাপন

 

এর পাশাপাশি নিয়মিত এই সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যার ফাঁদে পড়ার ঝুঁকি কমে বৈকি! তাই যত দ্রুত সম্ভব সাবধান হন।

 

ফুসফুস ভালো রাখে

 

এই দূষিত বায়ুতে শ্বাস নিলে যে ফুসফুস একাধিক জটিল-কুটিল অসুখের ফাঁদে পড়বে, তা তো বলাই বাহুল্য! তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই অঙ্গের স্বাস্থ্যের হাল ফেরাতেই হবে।

 

আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটোর মতো একটি সবজি। কারণ এই সবজিতে আছে লাইকোপেন, লিউটিন ও জিয়াজ্যানথিনের মতো উপকারী উপাদানের ভাণ্ডার।

 

আর এসব উপাদান ফুসফুসকে সুস্থ-সবল রাখার কাজে সিদ্ধহস্ত। তাই হেসে-খেলে শ্বাস প্রশ্বাস নেওয়ার ইচ্ছে থাকলে ঝটপট এই প্রতিবেদনে চোখ রাখুন।

 

মুখগহ্বর ভালো থাকে

মুখের ভেতরের স্বাস্থ্য ভালো রাখতেও আপনি নিয়মিত টমেটো খেতে পারেন। তাতেই পেরিওডন্টাইটিসসহ একাধিক জটিল অসুখের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন। তবে বেশি পরিমাণে টমেটো খেলে কিন্তু দাঁতের ক্ষতি হতে পারে। তাই এই বিষয়টাও মাথায় রাখুন।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইমি /পথিক নিউজ