W3Schools.com  

হ্যামিলনের বাঁশিওয়ালার মতো জাতীকে এক করেছিলেন জিয়াউর রহমান : নুর’

লেখক: Md Emon
প্রকাশ: ১০ মাস আগে
সংগৃহীত

ডেক্স রিপোট

স্বাধীনতার সময়ে জিয়াউর রহমান বাঙালী জাতীকে হ্যামিলনের বাঁশিওয়ালার মতো ডাক দিয়ে এক করেছিলেন বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গণঅধিকার পরিষদ আয়োজিত ‌‘নাগরিকদের সাংবিধানিক ও মানবাধিকার সুরক্ষা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

নুর বলেন, নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে বেগম খালেদা জিয়া রাজপথে না নামতেন তাহলে হয়তো প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজ রাজনীতি করার অধিকার থাকতো না।

অভিযোগ করে নুর বলেন, হাইকোর্টকে আজ ক্যাঙ্গারু কোর্ট করে রাখা হয়েছে।

আজ বিচারপতিরা দাবি করেন তারা শপথবধ্য রাজনীতিবিদ। এসময় বঙ্গবন্ধুর রাজনীতির প্রতি শ্রদ্ধা জানান নুর।

বিএনপির প্রশংসা করে নুর বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন। এই দেশের মানুষ যখন বিক্ষিপ্ত ছিলো, দিগভ্রান্ত ছিলো, আওয়ামী লীগের নেতার যখন আত্মগোপনে চলে গিয়েছিলো তখন তারেক রহমানের বাবা জিয়াউর রহমান এই জাতীকে হ্যামিলনের বাঁশিওয়ালার মতো স্বাধীনতার ডাক দিয়ে জাতীকে উজ্জীবিত করেছিলেন।

জিয়াউর রহমান দেশের রাজনৈতিক সংকটকালীন সময়ে দায়িত্ব নিয়েছিলেন উল্লেখ করে নুর বলেন, বাংলাদেশের অর্থনীতি, সামাজিক কাঠামো, বহুদলীয় গণতন্ত্র তারেক রহমানের বাবা জিয়াউর রহমান প্রতিষ্ঠা করে গেছেন।

এসময় বেগম খালেদা জিয়াকে নির্লোভ নিঃস্বার্থ উল্লেখ করে নুর বলেন, খালেদা জিয়া সেই সংকটকালীন সময়ে তার স্বামীর দেখানো পথে তার সন্তানদের নিয়ে দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করার জন্য আপোসহীনভাবে লড়াই সংগ্রাম করে গেছেন। এসময় বাহাত্তর পরবর্তী বঙ্গবন্ধুর রাজনীতির সমালোচনা করে নুর বলেন, স্বাধীনতার পর শাসক বঙ্গবন্ধুর ভূমিকা ছিলো প্রশ্নবিদ্ধ। সে সময়ে বাকশাল, নানা দমন পীড়ন ব্যালট বাক্স ছিনতাই এসব তো সেই আমলেই তৈরি হয়েছে।

তথ্য সূত্রঃ ঢাকা পোষ্ট

পথিক নিউজি/ মো:ইমন