দেয়ালের দেশ: গোপনে শুটিং করা সেই ছবি চমৎকার পোস্টারে প্রকাশ্যে

লেখক:
প্রকাশ: ৬ মাস আগে

খবরটি পুরোনো বটে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা এলো খানিকটা পড়ে। প্রথমবারের মতো পর্দায় জুটি বাঁধলেন শরিফুল রাজ ও শবনম বুবলি। সরকারি অনুদানে নির্মিত ছবির নাম ‘দেয়ালের দেশ’, পরিচালনায় মিশুক মনি। অনেকটা গোপনেই শুটিং শেষ করা হয়েছে। আজ সোমবার (২ অক্টোবর) প্রকাশ পেয়েছে সিনেমাটির ফার্স্টলুক। এ উপলক্ষে রাজধানীর একটি রেস্টুরেন্টে উপস্থিত ছিলেন সংশ্লিষ্টরা।

নির্মাতা মিশুক মনি বলেন, আমি চেয়েছিলাম আগে কাজটি সম্পন্ন করি এরপর আলোচনা করা যাবে। আমি চাই মানুষ কাজের আলোচনা করুক। প্রধান চরিত্রে আছেন শবনম ইয়াসমিন বুবলী ও শরিফুল রাজ। আমরা যথেষ্ঠ যত্ন নিয়ে ‘দেয়ালের দেশ’ সিনেমাটি নির্মাণ করেছি।

তিনি আরও বলেন, শুটিং সেট থেকে কেউ গোপনে ভিডিও করে সেটি টিকটকে আপলোড করেছে। সেখান থেকেই লুকগুলোর স্ক্রিনশট ছড়িয়েছে। কাজটি যিনি করেছেন, খুবই খারাপ করেছেন। এখনও আমাদের কিছু শুটিং বাকি আছে। পুরোপুরি শেষ করে অফিসিয়াল লুক প্রকাশ করব।

২০২০-২০২১ অর্থ বছরে সরকারি অনুদান পায় সিনেমাটি। গেল বছরের মার্চে চুপিসারে প্রথম লটের শুটিং শুরু হয়। এরপর বছরব্যাপী হয়েছে শুটিং। সিনেমার গল্প দুটি সময়ের কথা বলবে। ৭ বছর আগে ও পরের গল্প নিয়েই এগিয়ে চলে চরিত্রগুলো।

একেবারে নতুন পরিচালকের সিনেমার মধ্য দিয়ে জুটিবদ্ধ হওয়ার ঘটনার পেছনে ‘দেয়ালের দেশ’ এর চিত্রনাট্য মূল ভূমিকা রেখেছে বলেও এসময় সাংবাদিকদের জানান বুবলি ও রাজ। বুবলি বলেন, সত্যি কথা বলতে মিশুক মনি ভাইকে আমি প্রথমে চিনতেই পারিনি। কিন্তু যখন তিনি গল্প শেয়ার করলেন, এবং পরবর্তীতে চিত্রনাট্য পড়লাম; তখন এটি না করার কোনো কারণ ছিলো না।

অনুদানের ছবি নিয়ে এক ধরনের গৎবাঁধা চিন্তা আছে, এসবের বাইরে দুর্দান্ত গল্পের একটি চিত্রনাট্যে তৈরী হয়েছে ‘দেয়ালের দেশ’; এমনটাই জানালেন রাজ নিজেও।

সিনেমাটির মুক্তির প্রাথমিক তারিখ ছিলো ২৭ অক্টোবর, তবে এই তারিখে সিনেমাটি মুক্তি দিতে চাইছেন না নির্মাতা। খুব শিগগির টিজার ও ট্রেলার প্রকাশের পর চূড়ান্ত তারিখ জানাবেন বলেও সংবাদ সম্মেলনে জানান মিশুক। আর পোস্টারেও লেখা রয়েছে চলতি বছরেই আসবে ‘দেয়ালের দেশ’।