W3Schools.com  

মধ্যরাতে কালবৈশাখীর তাণ্ডবে ব্যাপক ক্ষতি

লেখক:
প্রকাশ: ৩ সপ্তাহ আগে

দিনাজপুরে গত মধ্যরাতে আকস্মিক কালবৈশাখীর ঝড়ের আঘাতে গাছপালাসহ ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন এলাকায় সড়কে গাছ ভেঙে পড়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রয়েছে বিদ্যুৎ বিচ্ছিন্ন ।আজ বৃহস্পতিবার সকাল দশটায় দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের দেয়া তথ্য মতে বুধবার দিবাগত রাত ১টা ৪১ মিনিট থেকে ১টা ৪৬ মিনিট পর্যন্ত স্থায়ী এই কালবৈশাখী ঝড়ের গতিবেগ ছিল ৫০ থেকে ৬০ কিলোমিটার। ঝড়ে দিনাজপুর শহরের বিভিন্ন এলাকায় দিনাজপুর-বোচাগঞ্জ ও দিনাজপুর-কাহারোল উপজেলা সড়কের পাশে গাছ পড়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভোর থেকেই ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট সড়ক থেকে গাছ অপসারণের কাজ শুরুর করে বর্তমানে যোগাযোগ ব্যবস্থা চালু হয়েছে।দিনাজপুর শহরে ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে থাকা গাছ পালার ব্যাপক ক্ষতি হয়।

এছাড়া বিজিবি দিনাজপুর সেক্টর সদর দপ্তরে থাকা ব্যাপক সংখ্যক গাছপালা ভেঙে পড়েছে। তবে ঝড়ে কিছু টিনের ঘরবাড়ির ক্ষতি হলেও কোন হতা-হতের ঘটনা ঘটেনি।

এদিকে ঝড়ে বিদ্যুতের খুঁটি পড়ে এবং গাছ ভেঙ্গে বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়ায় বর্তমানে দিনাজপুরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। দিনাজপুর পিডিবি কর্তৃপক্ষ বলেছে কালবৈশাখীর ঝড়ে ব্যাপক শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখা হয়েছে। তবে স্বল্প সময়ের মধ্যে বিদ্যুতের সচল রাখার জন্য কাজ শুরু হয়েছে। আশাকরি বিকেলের মধ্যে বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু হবে।

এদিকে দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, আকস্মিক ঝড়ের কারণে দিনাজপুর শহরসহ বেশ কয়েকটি উপজেলায় গাছপালা কাঁচা ঘরবাড়ি ও উঠতি ফসলের বেশ কিছু ক্ষয় ক্ষতি হয়েছে। তবে এখন পর্যন্ত কোন প্রান হানির খবর পাওয়া যায়নি।