সোমবার প্রকাশ হয়নি ৭ কলেজের ‘বিষয় ও কলেজ’ মনোনয়ন তালিকা

লেখক: Md Emon
প্রকাশ: ৬ মাস আগে

অনলাইন ডেক্স রিপোট

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলেজ ও বিষয়’ মনোনয়নের ১ম তালিকা সোমবার (২১ আগস্ট) প্রকাশ করার কথা থাকলেও সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। যে কারণে সেই তালিকা প্রকাশ করা হয়নি।

সোমবার (২১ আগস্ট) রাত ১১টায় বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সোমবার অধিভুক্ত সাত কলেজের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য ১ম মনোনয়ন তালিকা প্রকাশ করার কথা ছিল। তবে শেষ সময়ে কিছু কারণে সেটি সম্ভব হয়নি। আমরা প্রত্যাশা করছি মঙ্গলবার মনোনয়ন তালিকা প্রকাশ করতে পারব।

তবে সোমবার গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে জানিয়ে ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের বিষয় মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে বিষয় মনোনয়ন বাটনে ক্লিক করতে হবে। একইসঙ্গে মনোনয়ন পাওয়া শিক্ষার্থীরা আগামী ২৬ আগস্ট পর্যন্ত অগ্রিম ফি (পঞ্চাশ টাকা) দিয়ে বিষয় মাইগ্রেশন করতে পারবেন। ফি জমা রসিদসহ আগামী ২৬ আগস্ট সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

জানা গেছে, এ বছর সাত কলেজে ভর্তির জন্য মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছিল। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে ১৬ হাজার ৭৭৩টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৭ হাজার ৩২০টি এবং বাণিজ্য ইউনিটে ১১ হাজার ৫২৭টি বিষয় ও কলেজ পছন্দের আবেদন জমা পড়েছে। এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য তিনটি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিট মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

মো:ইমন/ পথিক নিউজ