ইউরোপে টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু ইইউ কমিশনের

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

তথ্য ও প্রযুক্তি :

ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইইউ কমিশন। এর আগে এক্সের বিরুদ্ধে তদন্তের কথা জানায় কমিশন। খবর: ডয়চে ভেলে।

 

: যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানির সময় টিকটকের সিইও শোউ জি চিউ ২০২৩ সালে স্বীকার করেন, নিজের সন্তানদেরই তিনি টিকটক ব্যবহার করতে দেন না।

 

লন্ডনে পড়াশোনা করা সিঙ্গাপুরি ব্যবসায়ী ও উদ্যোক্তা চিউয়ের ছয় ও আট বছর বয়সী দুই সন্তান সিঙ্গাপুরে থাকে। সেখানে টিকটক ব্যবহারে বয়সের কোনো সীমাবদ্ধতা নেই। শোউ জি চিউ নিজের সন্তানদের ব্যবহার করতে দেন না, অথচ সারা দুনিয়াকে বলেন, ভিডিও প্ল্যাটফর্ম টিকটক খুব ভালো, সবাই ব্যবহার করুন।

 

এই বৈপরীত্য স্বাভাবিক কারণেই যুক্তরাষ্ট্রের পর ইউরোপেও টিকটক নিয়ে দুশ্চিন্তা বাড়িয়েছে। বিশেষ করে শিশু-কিশোরের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা এখন খুব জরুরি মনে করছে ইউরোপীয় ইউনিয়ন।

 

 

গত ১৯ ফেব্রুয়ারি ইইউর অভ্যন্তরীণ বাজারের কমিশনার থিয়েরি ব্রেটন জানান, তার কার্যালয় এরই মধ্যে টিকটকের সেবার বিষয়ে তদন্ত শুরু করেছে। এক্স অ্যাকাউন্টে তিনি জানান, টিকটক শিশু-কিশোরদের জন্য যথেষ্ট নিরাপদ কি না, তা খতিয়ে দেখবেন তদন্তকারীরা।

 

নিরাপত্তা যথেষ্ট নয় বলে প্রমাণিত হলে টিকটককে দৈনিক আয়ের পাঁচ শতাংশ জরিমানা করতে পারে ইইউ কমিশন। তবে ডেভেলপার কোম্পানি বাইটড্যান্স টিকটকের আয়ব্যয়-বিষয়ক তথ্য গোপন রাখায় তা এখনই বলা যাচ্ছে না।

 

ইইউ কমিশন চায়, টিকটক তাদের যাবতীয় তথ্য গবেষকদের জন্য উš§ুক্ত করুক। প্ল্যাটফর্মটিতে যেসব প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রকাশিত হয়, সেগুলোর একটা পূর্ণাঙ্গ তালিকাও চায় তারা।

 

প্রতিদিন অন্তত ১০০ কোটি মানুষ টিকটক ব্যবহার করেন। ইউরোপে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ১৪ কোটি ২০ লাখের মতো।

ইমি  / পথিক নিউজ