বন্ধ হচ্ছে ভাইস ডটকম

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

আমেরিকান-কানাডিয়ান ডিজিটাল মিডিয়া ও সম্প্রচার মাধ্যম ভাইস ডটকম তাদের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে। এতে কয়েকশ কর্মী চাকরি হারাতে চলেছেন। খবর: হিন্দুস্তান টাইমস।

 

বিশ্বে গণমাধ্যমের জগতে বড় ধাক্কা হয়ে এসেছে ভাইস মিডিয়া গ্রুপের কর্মকাণ্ড সীমিত করার ঘোষণাটি। কোম্পানটি কর্মী ছাঁটাই ও তাদের ফ্ল্যাগশিপ নিউজ ওয়েবসাইট ভাইস ডটকম বন্ধ করার ঘোষণা দিয়েছে।

 

ভাইস মিডিয়া গ্রুপের সিইও ব্রুস ডিক্সন কর্মীদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে বলেন, এখন আর আগের মতো খরুচে উপায়ে ডিজিটাল মাধ্যমে কনটেন্ট প্রকাশ করা সম্ভব নয়।

 

তিনি আরও উল্লেখ করেন, খবরসহ বৈশ্বিক প্ল্যাটফর্মগুলোয় ডিজিটাল কনটেন্ট যৌথভাবে প্রকাশের জন্য ভাইস এখন অংশীদার হিসেবে প্রতিষ্ঠিত মিডিয়া কোম্পানির খোঁজ করবে। এর অর্থ হলো তারা ভাইস ডটকমের প্রকাশনা বন্ধ করে দেবে এবং অন্যান্য মিডিয়া কোম্পানির জন্য কনটেন্ট তৈরি করবে।

 

 

ডিক্সন এসময় ভাইসকে ঢেলে সাজানোর পরিকল্পনার কথাও প্রকাশ করেন। এর জন্য কয়েকশ কর্মী ছাঁটাই করার কথাও তিনি জানান।

 

নারীদের জন্য ভাইসের লাইফস্টাইল ব্র্যান্ড রিফাইনারি টুয়েন্টি নাইনের ব্যবসা বিক্রি করে দেয়ার পরিকল্পনা চলছে বলেও ডিক্সন জানিয়েছেন।

 

ওয়েবসাইট বন্ধ ও কোম্পানিটির শত শত কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা ঘোষণা হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে ‘মানহীন কনটেন্ট’ প্রকাশ বন্ধ হবে দাবি করে ভাইসের এ সিদ্ধান্তে আনন্দ প্রকাশ করেছেন। অনেকে এ ঘটনাকে ব্যবসায় ধীরগতির মধ্যে থাকা অন্য গণমাধ্যমগুলোর জন্য অশনি সংকেত হিসেবে বিবেচনা করছেন।

 

এক ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ভাইস ডটকমকে আমরা মিস করব। আপনাদের কনটেন্টের মান ছিল নিম্নমানের এবং আপনাদের হয়ে যারা কাজ করেছে তাদের আর কাজে ফেরার দরকার নেই।

 

কানাডার মন্ট্রিলে নব্বইয়ের দশকে একটি পাঙ্ক পাবলিকেশন হিসেবে প্রতিষ্ঠিত হয় ভাইস মিডিয়া। পরবর্তী সময়ে গ্যাভিন ম্যাকলেনস, সুরুশ আলভি ও শেইন স্মিথের নেতৃত্বে ভাইস একটি মাল্টিমিডিয়া কোম্পানিতে পরিণত হয়। চলতি শতাব্দীর প্রথম দশকে ভাইস ডটকম ডিজিটাল মিডিয়ায় শীর্ষস্থানীয় ব্র্যান্ডে পরিণত হয়। ওই সময় তাদের পোর্টফোলিতে নতুন ওয়েবসাইট, বিনোদন স্টুডিও, এইচবিও সিরিজ, টিভি চ্যানেল ও মার্কেটিং এজেন্সি প্রতিষ্ঠা করা হয়।

 

ইমি/পথিক নিউজ