ব্যবসা সহজীকরণ নিয়ে বিডার কর্মশালা

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

দেশে ব্যবসা সহজীকরণ ও বিনিয়োগবান্ধব পরিবেশ উন্নয়নে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে এক কর্মশালার আয়োজন করা হয়েছে। বিডার মাল্টিপারপাস হলে বৃহস্পতিবার এর আয়োজন করা হয়। সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সদস্যদের মধ্যে সহযোগিতা নিশ্চিতকল্পে সাত পর্বের সিরিজের প্রথম কর্মশালা ছিল এটি।

 

বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশের অবস্থানগত উন্নতি অর্জনের লক্ষ্যে প্রণীত সংস্কার প্রস্তাব বাস্তবায়নে বিডা দীর্ঘদিন ধরে সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করে আসছিল। বিশ্বব্যাংকের ওই কর্মসূচি স্থগিতের পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুয়িং বিজনেস রিফর্মস (এনসিএমআইডি) দেশের আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করে। এর ধারাবাহিকতায় বিডা বর্তমানে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ক্লাইমেট ইমপ্রুভমেন্ট (বিআইসিআই) প্রোগ্রাম বাস্তবায়ন করছে।

 

 

কর্মশালায় বক্তৃতা করেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া, নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়, প্রবৃদ্ধি প্রকল্পের টিম লিডার মার্কাস এহমান প্রমূখ।

 

স্থানীয় সরকার বিভাগ ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পটি বর্তমানে দেশের সাতটি পৌরসভায় (শিবগঞ্জ, যশোর, ভৈরব, বগুড়া, কুষ্টিয়া, দিনাজপুর ও কক্সবাজার) স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করছে।

ইমি/ পথিক নিউজ