উপকারী যে তিন ফল কিডনি ভালো রাখে

লেখক: Md Emon
প্রকাশ: ৬ মাস আগে

অনলাইন ডেক্স রিপোট

কম পানি খাওয়া, লম্বা সময় প্রস্রাব চেপে রাখা, বাইরের খাবার বেশি করে খাওয়াসহ নানা কারণে ইদানিং মানুষের কিডনি সমস্যা বাড়ছে। কমবয়সীদেরও ইদানিং এ সমস্যা দেখা যাচ্ছে। 

কিডনিতে কোনো সমস্যা হলে অনেক ক্ষেত্রেই বুঝতে অনেক দেরি হয়ে যায়। কারণ উপসর্গগুলো এত মৃদু হয় যে, বোঝার উপায় থাকে না। তাই কিডনি ভালো রাখতে খাওয়াদাওয়ায় জোর দিতে হবে। চিকিৎসকেরা জানাচ্ছেন, কিডনিতে পাথর হওয়ার সমস্যা দূরে রাখতে পারে কয়েকটি ফল। নিয়ম করে সেগুলো খেলে কিডনি ভালো থাকবে।

ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস গোত্রের ফল কিডনিতে পাথর জমতে দেয় না। তাই এই ধরনের ফল নিয়ম করে খাওয়া যায়। কমলালেবু, আনারস, পাতিলেবু, স্ট্রবেরি কিডনি ভালো রাখে। অ্যাসিড-জাতীয় উপাদান ছাড়াও এই ফলে থাকা ভিটামিন সি কিডনি সুরক্ষিত রাখে।

কিডনি ভালো রাখতে বেদানাও দারুণ কার্যকরী। বেদানায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা যে কোনো রকম সমস্যা থেকে দূরে রাখে কিডনিকে। বেদানা কিডনির কার্যকলাপ সচল রাখে। ফলে প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা থাকা উচিৎ।  

স্ট্রবেরি, ব্লুবেরিতে রয়েছে অক্সালেটস নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদান কিডনির সুরক্ষা বজায় রাখে। কিডনি সংক্রান্ত কোনও সমস্যার ঝুঁকি কমায়। অন্যান্য ফলের সঙ্গে তাই নিয়ম করে খেতে পারেন স্ট্রবেরিও।

মো:ইমন/ পথিক নিউজ