২০ আগস্ট বিশ্ব মশা দিবস

লেখক: Md Emon
প্রকাশ: ৮ মাস আগে

অনলাইন ডেক্স রিপোট

১৮৯৭ সালের আজকের এই দিনে (২০ আগস্ট) মশাবাহিত ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন চিকিৎসক রোনাল্ড রস অ্যানোফিলিস। পরবর্তী সময়ে এই আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি।

ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রসকে সম্মান জানাতে ১৯৩০ সালে দিবসটি পালনের সূচনা করেছিল যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন।গবেষণায় দেখা গেছে, প্রতি বছর ম্যালেরিয়ায় চার লাখ ৩৫ হাজার মানুষের মৃত্যু হয়। জনসাধারণকে সতর্ক করতে প্রতি বছর ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মশাবাহী ছয়টি রোগ হলো— ডেঙ্গু জ্বর, এনকেফালাইটিস, জিকা ভাইরাস, পীতজ্বর, চিকনগুনিয়া ও ম্যালেরিয়া।বিভিন্ন ভয়াবহ অসুখের মধ্যে মশাবাহিত ম্যালেরিয়া ও ডেঙ্গু উল্লেখযোগ্য। তাই ম্যালেরিয়া ও ডেঙ্গু ইত্যাদি মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করার জন্য বিশ্বজুড়ে ২০ আগস্ট বিশ্ব মশা দিবস পালিত হয়। মশাবাহিত রোগ থেকে সাবধান হওয়ার জন্য এবং সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য এই দিনে সমগ্র বিশ্ব জুড়ে বেশ কিছু সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়।

মো:ইমন/ পথিক নিউজ