নরসিংদীতে বাহারি রকমের পিঠা নিয়ে দিনব্যাপী পিঠা উৎসব

লেখক: Fardin Hasan
প্রকাশ: ৫ মাস আগে

মো: ফারদিন হাসান দিপ্ত, নরসিংদী প্রতিনিধি:
উৎস থেকে উৎসবে পিঠা পুলির বন্ধনে এই প্রতিপাদ্যে প্রায় ১ শ প্রজাতির পিঠা নিয়ে নরসিংদীতে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। গ্রাম বাঙলার হারিয়ে যাওয়া পিঠা স্থান পেয়েছে দিনব্যাপী এই উৎসবে৷ দুধ চিতই, দুধ পুলি, কমলা পুলি, ইলিশ পিঠা, বউ পিঠা, পানতুয়াসহ নানাবিধ বিলুপ্তপ্রায় পিঠার সমাহার ছিলো এখানে।

মঙ্গলবার দুপুরে ছোট ছোট ১০ টি স্টলের মাধ্যমে পিঠা উৎসবের আয়োজন করে পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ । নতুনদের হাতের ছোঁয়ায় এক একটি পিঠা ধারন করেছে নতুন রুপ৷ বিলুপ্তপ্রায় পিঠাকে নতুন রুপে হাজির করতে পেরে খুশি স্টলে থাকা শিক্ষার্থীরা।

মাঘের শীতকে উপেক্ষা করে পিঠা উৎসবে আনন্দে মাতে কয়েক হাজার মানুষ। বিলুপ্তপ্রায় নানাবিধ পিঠার সমাহার দেখে উৎফুল্ল সকল বয়সের দর্শনার্থীরা৷ উৎসব পরিদর্শন করেন স্থানীয় সাংসদ। করেছেন বাঙালীর ঐতিহ্যের ব্যাখ্যা ।

এছাড়াও এ উৎসব পরিদর্শক করে স্থানীয় পৌরসভা মেয়র সহ চায়না ও কোরিয়া থেকে আগত অতিথিরা। উঠসবের বাহারি রকমের পিঠা দেখে আনন্দিত সকলে।

আয়োজকরা বলছেন, বাঙালীর শত বছরের ইতিহাসের সমৃদ্ধতা প্রকাশ করে এই উৎসব।পিঠা উৎসবে মোট ১২ টি স্টল অংশ নেয়। উৎসব চলে বেলা এগারোটা থেকে বিকেল ৫ টা পর্যন্ত।