ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরী : পিতার যাবজ্জীবন

লেখক:
প্রকাশ: ৬ মাস আগে

চট্রগ্রাম প্রতিনিধি:   চট্টগ্রাম নগরের সদরঘাট থানায় দায়ের হওয়া একটি ধর্ষণ মামলায় মো. মজিদ (৪৯) নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার (২২ অক্টোবর) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক বেগম ফেরদৌস আরা এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত মো. মজিদ কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার আরজু মিয়া ওরফে আরচ মিয়ার ছেলে। রায় ঘোষণার সময় আসামি মজিদ আদালতে উপস্থিত ছিলেন। পরে সাজা পরোয়ানামূলে তাকে আদালতে পাঠানো হয়।

আদালত সূত্রে জানায়, ভুক্তভোগী ১৬ বছর বয়সী কিশোরী। দণ্ডপ্রাপ্ত আসামি মজিদ তার সৎ পিতা। ভুক্তভোগী কিশোরী মায়ের সঙ্গে চট্টগ্রাম নগরের সদরঘাট থানা এলাকায় মজিদের বাসায় থাকতেন। তার মা বিভিন্ন বাসা বাড়িতে কাজ করেন। পেশায় গাড়িচালক মজিদ নানা সময় ভুক্তভোগী কিশোরীর দিকে খারাপ নজর দিতেন। ২০১৭ সালের ৯ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ১ জুন পর্যন্ত নানা সময়ে মায়ের অনুপস্থিতিতে ভুক্তভোগীকে আসামি মজিদ একাধিকবার ধর্ষণ করে। একপর্যায়ে ভুক্তভোগী অন্তঃসত্ত্বা হয়ে পড়লে বিষয়টি জানাজানি হয়। এ ঘটনায় ভুক্তভোগী কিশোরী বাদী হয়ে ২০১৮ সালের ২ জুন সদরঘাট থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশ্লিষ্ট ধারায় একটি মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত শেষে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর অভিযোগপত্র জমা দেয় সদরঘাট থানা পুলিশ।

সংশ্লিষ্ট আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) খন্দকার আরিফুল আলম ঢাকা পোস্টকে বলেন, মামলাটিতে ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি আদালতে একমাত্র আসামি মজিদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। এরপর বিচারিক প্রক্রিয়ায় ৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। আইনিপ্রক্রিয়া শেষে আজ (রোববার) আদালত রায় ঘোষণা করেন।