লীনা তাপসীর উদ্যোগে ‘বাংলা সংগীত উৎসব’

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

শ্রোতাপ্রিয় নজরুল সংগীত শিল্পী ড. লীনা তাপসী খানের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলা সংগীত উৎসব’। আইসিবিএম’র (ইন্টারন্যাশনাল সেন্টার ফর বেঙ্গলি মিউজিক) ব্যানারে আগামী ৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বসবে এ উৎসবের আসর। লীনা তাপসী খান নিজেই আইসিবিএম’র প্রতিষ্ঠাতা।

 

এ উৎসবে নজরুলসংগীত ও রবীন্দ্রসংগীত পরিবেশনার পাশাপাশি বাংলা গানের বিভিন্ন ধারা এবং গবেষণামূলক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হবে।

 

বিজ্ঞাপন

 

এ উৎসবে প্রতিযোগিরা রবীন্দ্র, নজরুল, লালনগীতি, লোক, বাউল, ভাটিয়ালি, আধুনিকসহ বাংলা সংগীতের যেকোনো ঘরানার গান পরিবেশনের সুযোগ পাবে। খ্যাতনামা শিল্পীদের চেয়ে উদীয়মান শিল্পীদেরই বেশি প্রাধান্য দেওয়া হবে এ উৎসবে। বিশেষ করে বাংলা গানের বিশেষ একটি ঘরানা নিয়ে নিয়মিত চর্চা-গবেষণা করছে, এমন শিল্পীদের এ আয়োজনে অধিক গুরুত্ব দেওয়া হবে।

 

উৎসব প্রসঙ্গে লীনা তাপসী খান জাগো নিউজকে বলেন, বাংলা গানের ধারাকে সমৃদ্ধ করতেই ‘বাংলা গানের উৎসব’র উদ্যোগ নিয়েছে আইসিবিএম। দেশীয় সংগীতের অগ্রগতির লক্ষ্যে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে আশা করছি।

 

বিজ্ঞাপন

 

jagonews24

 

আরও পড়ুন: নজরুলসংগীত নিয়ে ড. লীনা তাপসী খানের ২ বই

 

হাজার বছরের ঐতিহ্যে লালিত বাংলা সংগীতকে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে উন্নততর উপস্থাপনার প্রয়াসে ‘আন্তর্জাতিক বাংলা সংগীত কেন্দ্র’ ২০১৭ সালে যাত্রা শুরু করে। শিক্ষাবিদ, নজরুল গবেষক, জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম উপদেষ্টায় থেকে ড. লীনা তাপসী খানকে অনুপ্রেরণা এবং দিকনির্দেশনা দিয়ে ক্রমান্বয়ে সমৃদ্ধির দিকে চালনা করেছিলেন। এরই মধ্যে এ সংগঠন জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

 

বিজ্ঞাপন

 

আইসিবিএম’র প্রতিষ্ঠা নিয়ে ড. লীনা তাপসী খান বলেন, সংগীতের এই ধরনের প্রতিষ্ঠান এদেশে নেই বললেই চলে। সেদিক থেকে এটি একটি অনন্য প্রতিষ্ঠান বিশেষত সংগীত শিক্ষায় উচ্চতর গবেষণা, পরিবেশনা ইত্যাদির জন্য। কতগুলো মহতী উদ্দেশ্যকে সামনে রেখে এটি প্রতিষ্ঠিত।

ইমি/পথিক নিউজ