ইয়াসের আয়োজনে ঝালকাঠিতে মা ইলিশ সংরক্ষন অভিযান

লেখক:
প্রকাশ: ৭ মাস আগে

ঝালকাঠি প্রতিনিধি: ইলিশের প্রধান প্রজনন মৌসুমে “মা ইলিশ সংরক্ষন অভিযান-২০২৩” উপলক্ষে “মা ইলিশ সংরক্ষনের সুযোগ দিন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা নিন” এই স্লোগানকে সামনে রেখে ঝালকাঠিতে ইয়ুথ অ্যাকশন সোসাইটি- ইয়াসের এ আয়োজনে করা হয়েছে।

শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ঝালকাঠির গ্রামাঞ্চলের জেলে ও গ্রামবাসীর মাঝে সচেতনতা মূলক প্রচার অভিযান করা হয়েছে। উক্ত প্রচারাভিযান পরিচালনা কালে জেলে ও এলাকাবাসীর উদ্দেশ্যে ইয়াসের উপদেষ্টা ইসরাত জাহান সোনালী, ইয়াসের উপদেষ্টা মোঃ হাসান মাহমুদ, ছবির হোসেন ও ইয়াসের সভাপতি আবির হোসেন বক্তব্য রাখেন। তারা বলেন, ” ইলিশ আমাদের দেশের সম্পদ। এই সম্পদ বৃদ্ধিতে আমাদের সচেতন হতে হবে। দেশের মা ইলিশ সংরক্ষন করে ডিম ছাড়তে তাদের নিরাপদ নদী দিতে হবে। ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর এই ২২ দিন ইলিশ প্রজননের সময়ে সারাদেশের ন্যায় ঝালকাঠিতেও ইলিশ আহরন, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ন নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ তাই এলাকাবাসী আপনাদের কাছে অনুরোধ এই কিছুদিন ইলিশ আহরণ থেকে বিরত থাকুন, দেশের সম্পদ বৃদ্ধিতে সহায়তা করুন”

প্রচারাভিযানের উপজেলা নির্বাহী অফিসার তনুজা মন্ডল ও মৎস্য কর্মকর্তা দেবাশীষ এর হাতে ০৪টি ইলিশ মাছ ও একটি কারেন্ট জাল জব্দ করে হস্তান্তর করা হয়।

এসময় উপজেলা নির্বাহী অফিসার অনুজা মন্ডল ইয়াসের সদস্যদের থেকে জাল ও মাছ সংগ্রহ করেন। তিনি বলেন, ” ইলিশ প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষনে বিশেষ ভূমিকা রাখায় ইয়াসের সদস্যদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। তাদের এই উদ্যোগে জেলা ও এলাকাবাসী সচেতন হবে। ফলস্রুতিতে দেশে ইলিশ বৃদ্ধি পাবে।”

প্রচারাভিযানে সংগঠনের সভাপতি মোঃ আবির হোসেন রানা, সহ- সভাপতি এস এম পারভেজ, সাংগঠনিক সম্পাদক মোঃ সাব্বির হোসেন রানা, মশিউর রহমান, রনি চন্দ্র, রাহাত মাঝি, তানজি, আরাফাত, রোহান, প্রিয়া, শাহরিয়ার, রাফি, বহ্নি, তাইফা, মাহিন, কনক, তাসিন, ইমন, সেফা সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।