ডক্টরেট ৫০ নক্ষত্র সম্মাননা’র জন্য মনোনীত হলেন এস এম শাহনূর

লেখক:
প্রকাশ: ৫ মাস আগে

বিশেষ প্রতিনিধি: দেশ বরেণ্য সাহিত্যিক, শিল্পী, অভিনেতা, বুদ্ধিজীবি, বীর মুক্তিযোদ্ধা, রক্তদাতা, প্রিন্ট/ ইলেকট্রনিক্স মিডিয়া ব্যক্তিত্ব, দেশসেরা শিল্পোদ্যোক্তা, ভারতীয় লেখক ও সফল ব্যবসায়ীদের অংশগ্রহণে ৩ হাজার মানুষের উপস্থিতিতে গাজীপুরের নির্ভানা রিসোর্টে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাগ্রত মিলন মেলা ২০২৩/২৪

আগামী ১ ডিসেম্বর (শুক্রবার) দিনব্যাপী ৬টি পর্বে বিভক্ত এক জাঁকজমকপূর্ণ আন্তর্জাতিক মহামিলনের আয়োজন করেছে “জাগ্রত ব্যবসায়ী ও জনতা বাংলাদেশ”

উক্ত মিলন মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, এমপি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, সুপ্রীম কোর্ট  বার এসোসিয়েশনের সাবেক সভাপতি, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বাংলাদেশ প্রেস কাউন্সিল এর সম্মানিত চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম। বিশেষ অতিথি বীরমুক্তিযোদ্ধা এস পি মাহবুবুর রহমান, বীরউত্তম সহ আরো বহু গুণিজন উপস্থিত থাকবেন।

 

উক্ত অনুষ্ঠানে ৭১ জন বীর মুক্তিযোদ্ধাকে “জাগ্রত বিজয় সন্মাননা 71” ভারত ও বাংলাদেশের ৫০ জন গবেষক-কে “ডক্টরেট 50 নক্ষত্র সম্মাননা” এবং ২১ জন দেশ বরেণ্য সাংবাদিক কে “জাগ্রত একুশে সন্মাননা” প্রদান করা হবে বলে নিশ্চিত করেছেন ‘জাগ্রত ব্যবসায়ী ও জনতা বাংলাদেশ” এর চেয়ারম্যান জাগ্রত মহামানব শিহাব রিফাত আলম।

এতে “ডক্টরেট 50 নক্ষত্র সম্মাননা”র জন্য মনোনীত হয়েছেন খ্যাতিমান কবি, আন্তর্জাতিক সাহিত্যাঙ্গনের সুপরিচিত মুখ, বহুমাত্রিক লেখক ও গবেষক ড. এস এম শাহনূর।

তিনি ৮ সেপ্টেম্বর ১৯৭৯ ইংরেজি, ব্রাহ্মণবাড়িয়া (কসবা) জেলার বল্লভপুর গ্রামের এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম হাজী আব্দুল জব্বার বল্লভপুরী (রহ.), মাতার নাম জাহানারা বেগম। ছোটবেলা থেকেই কবিতা ও গল্প লেখায় হাতে খড়ি। ছাত্র জীবনে তিনি ছিলেন প্রতি পরীক্ষায় ফার্স্ট হওয়া অত্যন্ত মেধাবী ছাত্র। কর্মজীবনে জাতিসংঘের UNIFIL এ দীর্ঘ সময় কর্মরত ছিলেন। চষে বেড়িয়েছেন ইউরোপ-এশিয়ার নানান দেশ। গবেষণাধর্মী, ভ্রমণ, জীবনী, ইতিহাস-ঐতিহ্য ও কবিতাসহ একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর অন্তর্ভুক্ত আন্তর্জাতিক অ্যান্থলজি BOOK OF HYPERPOEM এর তিনি একজন বাংলাদেশী কবি। বিশ্বের ৩০টি ভাষায় অনূদিত হয়েছে তাঁর লেখা এবং  দেশ বিদেশের নানান পত্রিকা ও সাময়িকীতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। বর্তমানে তিনি জাতীয় দৈনিক ঐশী বাংলা’র সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।