শাহবাজপুর আদিল্লামোড়া বস্তিবাসিদের পুনর্বাসনের দাবি।

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

মোঃ রফিকুল হাসান সোহাগ, নিজস্ব প্রতিনিধি,
ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার শাহবাজপুর ইউনিয়নের পুরাতন ঢাকা-সিলেট মহাসড়কের ৮ নং ওয়ার্ডের তিতাস নদীর দক্ষিন তীরবর্তী এলাকা আদিল্লামোড়া বস্তি।

সম্প্রতি, ঢাকা সিলেট মহাসড়কের সম্প্রসারণের কাজের প্রস্তুতির প্রসঙ্গে পুরাতন ঢাকা সিলেট মহাসড়কের গাঁ ঘেসে গড়ে উঠা আদিল্লামুড়া বস্তির সরকারি জায়গা দখলমুক্ত করে দেওয়ার জন্য চুরান্ত নির্দেশনা জারি করে সরকারি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে, আদিল্লামোড়া বস্তিবাসী গত ১০ মে ২০২৩ সড়ক ও জনপথ এর অধিগ্রহণকৃত বসবাসকারী ভূমি হীনদের উচ্ছেদের পূর্বে পুনর্বাসন করা প্রসঙ্গে, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মহোদয়ের বরাবর দরখাস্ত এবং নির্বাহী প্রকৌশলী সড়ক ও জনপথ এর বরাবর অনুলিপি প্রেরণ করে।
জানাযায় ১৯৮৮ সাল থেকে তারা এখানে বসবাস করে আসচে। বর্তমানে আদিল্লামোড়া বস্তিতে ৮৬ টি পবিবারের বসবাস। প্রায় সাড়ে তিনশত ভোটার। আদিল্লামোড়া বস্তিবাসীরা জানায়,সরকারি নির্দেশনা পাওয়ার থেকে তারা একেবারে দিশেহারা। সরজমিনে গিয়ে দেখা গেছে, আদিল্লামোড়া অবস্তিবাসীর প্রায় সবাই দিনমজুর। এখানে রয়েছে বাক প্রতিবন্ধি ও নিম্ন আয়ের মানুষ। অনাহারে অর্ধাহারে কাটে যাদের জীবণ। কেউ ছোট দুচালা টিনের ঘরে কেউবা ঝুপড়ি ঘরে গরু বাছুর হাঁসমুরগির সাথে বসবাস করছে।
তাদের একটাই দাবি সরকার তাদেরকে উচ্ছেদ করার আগে যেন পুনর্বাসনের ব্যবস্থা করেন।
১৪ মে ২০২৩ (রবিবার) এ বিষয়ে শাহবাজপুর আদিল্লামোড়া বস্তিবাসীদের উদ্যোগে এক মানববন্ধনের আয়োজন করলে,শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সহায়তায় উক্ত মানববন্ধন স্থগিত করা হয়। সেই সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদেরকে এই মর্মে আশ্বস্ত করে যে পুনর্বাসনের আগ পর্যন্ত আদিল্লামুড়া বস্তিবাসীরা আপাতত এখানেই বসবাস করতে পারবে।
এ প্রসঙ্গে ১০ নং শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চৌধুরী বাদল এবং ৮ নং ওয়ার্ড মেম্বার মোঃ শামসু মিয়া সংশ্লিষ্ট বিষয়ের উপর সাংবাদিক কে ব্রিফিং করেন।

এসয় উপস্থিত শাহবাজপুর লাল মিয়ার পাড়ার সাউথ আফ্রিকা প্রবাসী কাউছার আহমেদ মনা খন্দকার ও জনি খন্দকার বলেন, মানবিক দিক থেকে হলেও অসহায় শাহবাজপুর আদিল্লামোড়া বাসিকে উচ্ছেদ করার পুর্বে পুনর্বাসন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি  আকর্ষণ করেন //