গাজা দখল করা হবে ইসরাইলের জন্য ‘বড় ভুল’: মার্কিন প্রেসিডেন্ট

লেখক:
প্রকাশ: ৬ মাস আগে

ফিলিস্তিনের গাজা দখলের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘গাজা দখল করাটা হবে ইসরাইলের জন্য একটি বড় ভুল’। গাজা উপত্যকায় স্থল অভিযান চালানোর পরিণতির বিষয়ে ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করার পর মার্কিন প্রেসিডেন্ট এই মন্তব্য করলেন।

মার্কিন টেলিভিশন সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে ইসরাইলের সামরিক অভিযানের প্রস্তুতি নিয়ে সঞ্চালক স্কট পেলের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “গাজায় যা ঘটেছে, আমার দৃষ্টিতে তা হল হামাস এবং হামাসের চরমপন্থি বন্ধুরা ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না। আমি মনে করি যে, ইসরাইলের জন্য আবার গাজা দখল করা একটি ভুল হবে। কিন্তু ভেতরে প্রবেশ করে হিজবুল্লাহ ও হামাসের মতো চরমপন্থীদের ধ্বংস করে দেওয়া প্রয়োজন।” 

মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন বলেন, “হামাস ফিলিস্তিনি জনগণের সবার প্রতিনিধিত্ব করে না। আমরা হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চাই। আমি নিশ্চিত যে, ইসরাইল যুদ্ধের নিয়ম মেনেই কাজ করবে।” 

বাইডেনের মতে, একটি ফিলিস্তিন কর্তৃপক্ষ থাকা দরকার। ফিলিস্তিন রাষ্ট্রের জন্য একটি পথ থাকা দরকার।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি রোববার জানান, খুব শিগগিরই গাজায় প্রবেশ করবে তাদের সেনারা এবং গাজায় গিয়ে হামাসকে ধ্বংস করবে তারা। তবে ‘প্রতিকূল আবহাওয়ার কারণে’ ইহুদিবাদী ইসরাইল গাজা উপত্যকায় স্থল অভিযান স্থগিত করেছে বলে খবর দিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস