প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলার মত করেই অগ্নি সন্ত্রাসী ও মনুষ্যসৃষ্ট দূর্যোগ অতিক্রম করে দেশকে এগিয়ে নিয়ে যাবো – প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লেখক: Fardin Hasan
প্রকাশ: ৬ মাস আগে

মোঃ ফারদিন হাসান দিপ্ত, নরসিংদী প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলার মতই অগ্নি সন্ত্রাসী-মনুষ্যসৃষ্ট দূর্যোগ অতিক্রম করেই দেশকে এগিয়ে নিয়ে যাবো।

বাংলাদেশ আজ স্বল্প উন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্জাদা পেয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে স্মার্ট দেশ হিসেবে গড়ে তুলতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে । আগামী দিনের বাংলাদেশ হবে স্মার্ট, ডিজিটাল। তখনকার সরকার জনগোষ্টি সবই হবে স্মার্ট, বাংলাদেশ আর কখনোই পিছনে যাবে না। তিনি আজ রবিবার দুপুরে নরসিংদীর পলাশে ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন শেষে সুধী সমাবেশে বক্তব্যকালে এসব কথা বলেন। প্রধানমন্ত্রী সারকারখানা উদ্বোধন শেষে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও সিলমোহর অবমুক্ত করেন।

পরে শিল্পমন্ত্রী এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্থানীয় সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলীপ, শিল্প সচিব জাকিয়া সুলতানা প্রমুখ।

এশিয়ার অন্যতম বৃহওম ইউরিয়া সারকারখানা এটি। জ্বালানী সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব সারকারখানাটিতে বার্ষিক ৯লাখ ২৪ হাজার টন সার উৎপাদন হবে।এর মাধ্যমে ইউরিয়া সার আমদানীতে বঝরে প্রায় ৭ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বাংলাদেশের।উল্লেখ্য এ সারকারখানা প্রকল্প বাস্তবায়নে মোট ব্যায় ১৫ হাজার ৫০ কোটি টাকা। এর মধ্যে রয়েছে ১০ হাজার ৯২০কোটি টাকা বৈদেশিক ঝৃন।যা পরিশোধ করতে ১০ বছর সময় লাগবে। এ সারকারখানাটিতে দৈনিক ২ হাজার ৮০০ টন সার উৎপাদন হবে।