ঘুমের মধ্যে পায়ে হঠাৎ টান লাগার কারণ স্নায়ুর সমস্যা

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

রাতে ঘুমের মধ্যে হঠাৎই পায়ে টান। টান লাগার সঙ্গে সঙ্গে প্রচণ্ড ব্যথা ও যন্ত্রণা হয়। বেশ কিছুক্ষণ পর নিজে থেকে সেই সমস্যা সেরেও যায়। তবে ওইটুকু সময় প্রচণ্ড যন্ত্রণার শিকার হতে হয়।

 

রাতে ঘুমের মধ্যে অনেকেই এই সমস্যায় ভোগেন। তবে কেন এটি হয়, আর কী করলেই বা এর থেকে রেহাই পাওয়া যেতে পারে?

 

বিজ্ঞাপন

 

বিশেষজ্ঞদের মতে, এই সমস্যার নির্দিষ্ট কোনো কারণ এখনও জানা যায়নি। অর্থাৎ ঠিক কোন কারণটির সঙ্গে পায়ে টান লাগার সমস্যাটি যুক্ত। তবে বেশ কিছু শারীরিক সমস্যার সঙ্গে এই লক্ষণ জড়িত থাকে।

 

এমনকি বয়সের সঙ্গে সঙ্গে পায়ে টান লাগার এই সমস্যা বাড়তে থাকে। দেখা গেছে, গর্ভবতী নারীদের মধ্যে এই সমস্যা আরও বাড়ে। এই রোগগুলোর মধ্যেই আছে বেশ কয়েকটি ক্রনিক রোগ।

 

বিজ্ঞাপন

 

ঘুমের মধ্যে পায়ে টান লাগার কারণ  স্নায়ুর সমস্যা

 

 

প্রাথমিকভাবে একে স্নায়ুর সমস্যা বলেই মনে করা হয়। পেশি ও স্নায়ুর মধ্যে সামঞ্জস্য বিঘ্নিত হলে এই সমস্যা বাড়তে পারে। যা রাতের দিকে হওয়ার ঝুঁকি বেশি। বয়স হলে বাড়তেও পারে।

 

বিজ্ঞাপন

 

রক্ত সঞ্চালন কমে যাওয়া

 

অনেক সময় পায়ের পেশিগুলোর মধ্যে পর্যাপ্ত পরিমাণে রক্ত পরিবহন হয় না। যার ফলে অক্সিজেনের পরিমাণ কমে যেতে থাকে। তার ফলেই পায়ে টান ধরে।

 

 

স্ট্রেস

 

পায়ের উপর খুব বেশি চাপ পড়লে এটি হতে পারে। কোনো নির্দিষ্ট দিন খুব বেশি হাঁটলে বা শরীরচর্চার সময় পায়ে চাপ পড়লে এই সমস্যা দেখা দিতে পারে।

 

বিজ্ঞাপন

 

কিডনির সমস্যা

 

কিডনির সমস্যা থাকলে প্রস্রাবের বেগ ও পরিমাণ কমে যেতে পারে। যা নিয়ন্ত্রণ করতে অনেককে ওষুধ খেতে হয়। এই ওষুধের জেরেও কিডনির সমস্যা হতে পারে।

 

ব্লাড সুগার

 

রক্তে সুগার বেশি মাত্রায় থাকলে পায়ের স্নায়ুর ক্ষতি হয়। চিকিৎসা বিজ্ঞানে এটিকে ডায়াবেটিক নার্ভ ড্য়ামেজ বলা হয়। সেই কারণেই পায়ে টান লাগতে পারে।

 

উচ্চ রক্তচাপ

 

উচ্চ রক্তচাপের কারণেও ঘুমের মধ্য়ে পায়ে টান লাগতে পারে।

 

পার্কিনসনস ডিজিজ

 

এটি স্নায়ুর একটি বিশেষ রোগ। এই রোগে হাত-পা আক্রান্ত হয়। সেই কারণেও ঘুমের মধ্যে এই সমস্যা দেখা দিতে পারে।

 

সূত্র: এবিপি লাইভ

ইমি/পথিক নিউজ