সামান্য চোটেই শরীরে কালশিটে পড়ে যায়, কীসের লক্ষণ?

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

সামান্য চোট-আঘাতে অনেকেরই চোট করে রক্তজমাট বাঁধা বা কালশিটে পড়ার প্রবণতা থাকে। তবে প্রায়শই যদি শরীরে কালশিটে পড়তে দেখা যায়, তাহলে কিন্তু তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে। চলুন জেনে নেওয়া যাক ঠিক কী কী কারণে এমনটি ঘটতে পারে-

 

১. রক্ত ঠিকমতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে। সে কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি।

 

বিজ্ঞাপন

 

২. ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার ঝুঁকি বাড়ে।

 

৩. লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

 

৪. শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে এর অভাব ঘটলেও কালশিটে পড়ে। বিশেষ করে শরীরে ভিটামিন কে’র পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

 

৫. বিশেষ কোনো ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইমি/পথিক নিউজ